Monday, May 8

ফ্রান্সের বিজয়ী প্রেসিডেন্টকে বিশ্ব নেতৃবৃন্দের অভিনন্দন

ফ্রান্সের বিজয়ী প্রেসিডেন্টকে বিশ্ব নেতৃবৃন্দের অভিনন্দন

কানাইঘাট নিউজ ডেস্ক: ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইমানুয়েল ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়েছেন। দেশটিতে রবিবার এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

তিনি টুইটারে এক বার্তায় ফ্রান্সের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ইমানুয়েল ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘আমি তার সঙ্গে কাজ করার অপেক্ষায় রয়েছি।'

এ ভোট গ্রহণের আগে ট্রাম্প ইউরোপন্থী নেতা ম্যাক্রোঁ বা কট্টর জাতীয়তাবাদী নেতা মারিন লো পেন এ দু’জনের কাউকেই সমর্থন করেননি।

হোয়াইট হাউস রবিবার ম্যাক্রোঁ এবং ফ্রান্সের জনগণকে অভিনন্দন জানিয়ে আনুষ্ঠানিক বিবৃতি জারি করে।

হিলারি ক্লিনটনও টুইটারে ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়েছেন। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের গত প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ট্রাম্পের কাছে পরাজিত হন।

এছাড়াও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হওয়ায় ইমানুয়েল ম্যাক্রোঁকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।

উল্লেখ্য, ফ্রান্সে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনে এন মার্শ (অন দি মুভ) আন্দোলনের নেতা ইমানুয়েল ম্যাক্রোন ৬৬.০৬ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। শতভাগ ভোট গণনার পর সোমবার ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয় একথা জানায়।

দেশটিতে এ নির্বাচনে মোট দুই কোটি সাত লাখ ভোটার সাবেক অর্থমন্ত্রী ম্যাক্রোঁকে তাদের সমর্থন জানান।
মন্ত্রণালয় জানায়, ম্যাক্রোঁর প্রতিদ্বন্দ্বী প্রার্থী ন্যাশনাল ফ্রন্টের নেতা মারিন লো পেন ৩৩.৯৪ শতাংশ ভোট পান।

নির্বাচনে মোট ১ কোটি ৬ লাখ ভোটার কট্টর জাতীয়তাবাদী এ নেতাকে তাদের সমর্থন জানান।
নির্বাচনে ভোট ৭৪.৬২ শতাংশ ভোট পড়ে। এদিকে ৬.৩৩ শতাংশ ভোটার এ দুই প্রার্থীর কাউকে ভোট না দিয়ে তারা সাদা ব্যালট জমা দেন। আবার ২.২৪ শতাংশ ব্যালট বাতিল করা হয়।
রোববার ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হয়। আগামী সপ্তাহে নতুন প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর করা হতে পারে বলে ধারণা করা যাচ্ছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়