Monday, May 8

অ্যাথলেটিকো ও মোনাকোর সামনে কঠিন লক্ষ্য

অ্যাথলেটিকো ও মোনাকোর সামনে কঠিন লক্ষ্য
কানাইঘাট নিউজ ডেস্ক: চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগে নিজ নিজ ম্যাচে পরাজয়ের পরে চলতি সপ্তাহে অনুষ্ঠিতব্য দ্বিতীয় লেগে নিজেদের টিকিয়ে রাখতে হলে অ্যাথলেটিকো মাদ্রিদ ও মোনাকো উভয় দলকেই কঠিন চ্যালেঞ্জের মোকাবেলা করতে হবে। যদিও দুটি দলই অসম্ভব এই কাজকে বাস্তবে রূপ দেবার আশা বেশ আত্মবিশ্বাসের সাথেই বলে চলেছে।

অ্যাথলেটিকো কোচ দিয়েগো সিমিওনে জানিয়েছেন, রিয়াল মাদ্রিদের বিপক্ষে ৩-০ গোলে পিছিয়ে থেকেও ঘরের মাঠে দ্বিতীয় লেগের ম্যাচে ফিরে আসা অন্য যেকোন দলের জন্য ‘‌অসম্ভব’ হলেও তার জন্য নয়।

শনিবার এইবারের বিপক্ষে লা লিগায় ১-০ গোলে জয়ী হবার পরে লিগে শীর্ষ চারে থেকে মৌসুম শেষ হওয়া নিশ্চিত হয়েছে অ্যাথলেটিকোর। সেই ম্যাচের পরেই অ্যাথলেটিকো বস বলেছেন, আমি খেলোয়াড়দের বলেছি কাজটা বেশ কঠিন। যেহেতু আমরা বিশ্বের সেরা দল এবং যে দলটি প্রতিটি ম্যাচেই গোল করছে তাদের বিপক্ষে মাঠে নামছি। কিন্তু কোন কিছুই অসম্ভব নয়। আমি দলের ওপর আস্থা রাখতে চাই, আর সেটা চাই বলেই এই ধরনের কথা বলেছি। আমরা যদি একত্রিত থাকি এবং বুঝতে পারি এটা আমাদের মাঠের সেমিফাইনাল তবে অবশ্যই আমাদের সুযোগ রয়েছে।

চলতি সপ্তাহে লা লিগায় ক্রিস্টিয়ানো রোনালদোকে বিশ্রামে রেখেছিলেন রিয়াল বস জিনেদিন জিদান। বুধবার অ্যাথলেটিকোর বিপক্ষে দলের এই তারকাকে স্বাগত জানাতে মুখিয়ে আছে রিয়াল সতীর্থরা। আগামী মৌসুমে অ্যাথলেটিকো তাদের নতুন হোম ভেন্যু হিসেবে ৬৭ হাজার ধারণক্ষমতা সম্পন্ন ওয়ান্ডা মেট্রোপলিটানো স্টেডিয়ামে চলে যাচ্ছে বিধায় বুধবারের ম্যাচটিই ভিসেন্টে ক্যালডেরনে শেষ ইউরোপীয়ান ম্যাচ। অ্যাথলেটিকো সমর্থকরাও পূর্ণ উদ্যোমে তাদের প্রিয় দলকে সমর্থন করতে অপেক্ষায় রয়েছে।

অধিনায়ক গাবি জানিয়েছেন তারাও সমর্থকদের এই সমর্থনের প্রতিদান দিতে চান। তিনি বলেন, আরেকবার তারা আমাদের ছেড়ে কোথাও যায়নি। আমার দলের খেলোয়াড়দের উপরও আমার আস্থা রয়েছে, আশা করছি বুধবার ভাল কিছুই আমরা দিতে পারবো।

তিন বছরে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে অ্যাথলেটিকোকে দুইবার পরাজিত করেছে রিয়াল। রোনালদোর হ্যাটট্রিকে প্রথম লেগে সিমিওনের দল পরাজয় বরণ করতে বাধ্য হয়। আর দাপুটে এই জয়ে লিগ ও ইউরোপীয়ান ডাবল জয়ের লক্ষ্যে আগামী ৩ জুন কার্ডিফের ফাইনালে অনেকটাই এগিয়ে রয়েছে রিয়াল। মাদ্রিদ বস জিনেদিন জিদান নয়টি পরিবর্তন করে দল সাজালেও ইতিমধ্যেই রেলিগেশনে যাওয়া গ্রানাডাকে ৪-০ গোলে হারিয়ে নিজেদের আধিপত্য ধরে রেখেছে গ্যালাকটিকোরা।

ম্যাচে হামেস রদ্রিগেজ ও আলভারো মোরাতা দুটি করে গোল করেছেন। তবে অ্যাথলেটিকোর বিপক্ষে দলকে নিজেদের সেরাটা খেলতেই সতর্ক করে দিয়েছেন জিদান। যদিও তিনি জানেন গুরুত্বপূর্ণ সময়ে তার দলের জ্বলে ওঠার ক্ষমতা আছে। এ সম্পর্কে জিদান বলেছেন, গত নয় মাসে কেউ যদি প্রতিটি ম্যাচ খেলে তারপরেও অনেক সময় খালি হাতে মৌসুম শেষ করতে হয়। তবে আমরা এর বিপরীত। শারিরীকভাবে আমরা এখনো শক্তিশালী এবং মৌসুমের শেষে এসে এটাই স্বস্তির বিষয়।

রিয়ালের মতই ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসও নিজ দেশে সিরি-আ শিরোপার দ্বারপ্রান্তে রয়েছে। ফ্রান্সে অনুষ্ঠিত সেমিফাইনালের প্রথম লেগে ২-০ গোলে জয়ী হবার পরে দ্বিতীয় লেগে ঘরের মাঠে তারাই ফেবারিট। অভিজ্ঞ গোলরক্ষক বুফনের কল্যাণে এবারের চ্যাম্পিয়নস লিগ মৌসুমে জুভেন্টাস মাত্র দুটি গোল হজম করেছে। আর এই দলের পক্ষে মঙ্গলবার তিন গোল হজম করা অনেকটা কষ্টসাধ্যই বলা চলে।

কোয়ার্টার ফাইনালে লিয়নেল মেসির বার্সেলোনাকে উড়িয়ে দিয়ে সেমির টিকিট নিশ্চিত করেছিল ইতালিয়ান জায়ান্টরা। কিন্তু মোনাকোও কম যায়না। ইউরোপের শীর্ষ লিগে এখন পর্যন্ত তারাই সর্বোচ্চ গোল দিয়েছে, দলের ১৮ বছর বয়সী স্ট্রাইকার কাইলিয়ান এমবাপেকে নিয়ে বিশ্ব ফুটবলে তোলপাড় চলছে। মোনাকো কোচ লিওনার্দো জারদিম উল্লেখযোগ্য কোন মন্তব্য না করলেও এখনই সব শেষ হয়ে গিয়েছে বলে বিশ্বাস করেননা। তার মতে ম্যাচের শুরুতেই গোল দিতে পারলে মোনাকোর সুযোগ সৃষ্টি হবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়