Saturday, May 13

ট্রাম্প প্রশাসনের সঙ্গে সংলাপ সম্ভব: উ. কোরিয়া

ট্রাম্প প্রশাসনের সঙ্গে সংলাপ সম্ভব: উ. কোরিয়া

কানাইঘাট নিউজ ডেস্ক: উত্তর কোরিয়া জানিয়েছে, ‘পরিস্থিতি ঠিক থাকলে’ যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকে বসতে পারে দেশটি। দক্ষিণ কোরীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের সূত্রে শনিবার এ কথা জানিয়েছে বিবিসি।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা বিষয়ক কর্মকর্তা চোয়ে সন হুই বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার বিষয়টি বিবেচনা করা হচ্ছে।

নরওয়েতে ‍যুক্তরাষ্ট্রের সাবেক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর উত্তর কোরিয়ার ওই জ্যেষ্ঠ কূটনীতিক বলেন, ট্রাম্প প্রশাসনের সঙ্গে সংলাপ সম্ভব।

নরওয়ের রাজধানী অসলো থেকে ফেরার পথে চোয়ে বেইজিংয়ে যাত্রা বিরতি করেন। তখনই সময় সংবাদ সম্মেলনটি হয়। অতীতে ছয় বিশ্বশক্তি ও জাতিসংঘের সঙ্গে উত্তর কোরিয়ার পারমাণবিক আলোচনায় যুক্ত ছিলেন তিনি।

চলতি মাসের প্রথমদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ হলে ‘সম্মানিত’ বোধ করবেন তিনি।

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচী নিয়ে কয়েক মাস ধরে বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই ট্রাম্প সুর নরম করেছিলেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়