Sunday, May 28

দ্রুত ক্লান্তি দূর করার সহজ উপায়

দ্রুত ক্লান্তি দূর করার সহজ উপায়
কানাইঘাট নিউজ ডেস্ক: মানসিক চাপ কিংবা অতিরিক্ত কাজের ফলে অনেক সময় আমরা ক্লান্ত হয়ে যাই। ক্লান্তির ফলে সারাদিনের কাজে মনোযোগে ঘাটতি হয়। অনেকেই ক্লান্ত লাগলে শুয়ে বা বসে থাকি। এর ফলে আরো বেশি অবসাদগ্রস্ত হয়ে পড়ি। বিশেষজ্ঞরা বলেন, এ সময় শুয়ে বসে না থেকে কিছু কাজ করা ভালো। ক্লান্তির কারণেই দেখা দিতে পারে ডায়বেটিস, থায়রয়েড, আর্থারাইটিস এমনকি হার্টের সমস্যাও। তবে সহজ কিছু নিয়ম মেনে চললেই সহজে ক্লান্তি দূর করা যায়-
 
# বড় করে নিঃশ্বাস নিন। আমরা স্বাভাবিকভাবে যখন নিঃশ্বাস নিই, তখন পরিপূর্ণভাবে নিঃশ্বাস নেয়া হয় না। এতে করে আমাদের দেহে অক্সিজেন সঠিক পরিমাণে পৌঁছায় না। ফলে ক্লান্তি স্বাভাবিকের চাইতে অনেক বেশি ভর করে। তাই খুব বেশি ক্লান্ত লাগলে বড় বড় করে নিঃশ্বাস নিতে থাকুন।
 
# এক গ্লাস পানি পান করুন। যখন আমাদের দেহে পানির অভাব হয় অর্থাৎ আমরা ডিহাইড্রেশনে ভোগী তখন অনেক বেশি ক্লান্ত হয়ে পড়ে শরীর। তাই ক্লান্তিভাব দূর করতে এক গ্লাস পানি পান করে নিন। এতে করে দেহের পানিশূন্যতা দূর হবে, সেই সঙ্গে ক্লান্তিও।
 
# ক্লান্ত হয়ে পড়লে সূর্যের আলো ও তাজা বাতাস রয়েছে- এমন পরিবেশে অন্তত ২০ মিনিট থাকতে চেষ্টা করুন। এগুলো উদ্দীপকের মতো কাজ করবে। যখন মন ও শরীর অবসাদগ্রস্ত থাকে তখন সূর্যের আলো ও তাজা বাতাস বেশ কার্যকরী। এর  মধ্যে পাবেন বেশি অক্সিজেন, বেশি ভিটামিন ডি, বেশি ডোপামাইন, যা তৎক্ষণাৎ ক্লান্তি দূর করে শক্তি জোগাতে সাহায্য করবে।  

# উঁচু বিটের গান শুনুন। অনেকে ভাবতে পারেন গান শোনার সঙ্গে দেহের ক্লান্তির কী সম্পর্ক! কিন্তু আমাদের আশেপাশের পরিবেশ যখন অনেক বেশি নীরব থাকে তা আমাদের মস্তিষ্ককে খুব দ্রুত বিরক্ত করে ফেলে, এতে করেও মস্তিষ্ক আমাদের দেহে ক্লান্তির সিগন্যাল দেয়। এই ক্লান্তি দূর করতে একটু উঁচু বিটে গান শুনুন। দেখবেন ক্লান্তি কেটে যাচ্ছে।
 
# হাসির কিছু দেখে একটু হেসে নিন। আমরা যখন উচ্চস্বরে প্রাণখুলে হাসি তখন আমাদের মস্তিষ্কে এনডোরফিনের মাত্রা বাড়ে যা আমাদের মধ্যে ভালো লাগার সৃষ্টি করে। এই অনুভূতি দেহের ক্লান্তিও দূর করে দেয় নিমেষেই।
 
# বাদাম খান। বাদাম হলো এনার্জির অনেক সহজলভ্য এবং স্বাস্থ্যকর উৎস। হাতের কাছেই রাখুন বাদাম, যখনই অনেক বেশি ক্লান্তি অনুভব করবেন বাদাম খেয়ে ক্লান্তি কাটিয়ে নিন।
 
# উঠে হাঁটাহাঁটি করে নিন। এক জায়গায় অনেকক্ষণ বসে একঘেয়ে কাজ করতে থাকলে দেহে অনেক বেশি ক্লান্তি এসে ভর করে। এর থেকে মুক্তির একমাত্র উপায় হচ্ছে একঘেয়েমি কাটানো। তাই উঠে খানিকক্ষণ হাঁটাহাঁটি করে নিন। দেখবেন, ক্লান্তি দূর হয়ে গিয়েছে অনেকাংশেই।
 
# ক্লান্ত বোধ হলে ব্যায়াম করা কঠিন। তবে বিছানায় না শুয়ে থেকে চেষ্টা করুন কয়েক মিনিট অন্তত কিছু হালকা ব্যায়াম করা বা নড়াচরা করার। এটি দেহের রক্ত স্বঞ্চালনকে বাড়াবে।

# অবসাদ বা ক্লান্ত লাগলে স্যালুনে যেতে পারেন। নতুন কোনো চুলের ছাঁট দিন বা ম্যাসাজ করুন। এগুলোও ক্লান্তি দূর করতে সাহায্য করবে।  

# অপ্রক্রিয়াজাত খাবার খাওয়ার অভ্যাস করুন। শাকসবজি, নীল বেরি, লাল মরিচ- যেসব খাবারে প্রচুর শক্তি পাওয়া যায়- এ ধরনের খাবার খান। যদি আপনি পটেটো চিপস বা বিস্কিট খেতে পছন্দ করেন তবে এসবের পাশাপাশি এমন কিছু খান যা অপ্রক্রিয়াজাত।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়