Thursday, March 16

নাদালকে হারালেন ফেদেরার; জকোভিচেরও বিদায়

নাদালকে হারালেন ফেদেরার; জকোভিচেরও বিদায়

কানাইঘাট নিউজ ডেস্ক: অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে পরে আরেকবার সুইস সেনসেশন রজার ফেদেরারের কাছে পরাজিত হলেন রাফায়েল নাদাল। ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্সা টুর্ণামেন্টের চতুর্থ রাউন্ডে এই স্প্যানিয়ার্ডকে সহজেই ৬-২, ৬-৩ গেমে পরাজিত করে কোয়ার্টার ফাইনালে উঠেছেন ফেদেরার। ২০০৪ সালে প্রথমবারের মোকাবেলার পরে এই প্রথম কোয়ার্টার ফাইনালের আগেই মুখোমুখি হয়েছিলেন ফেদেরার-নাদাল।

এদিকে দুই সপ্তাহের ব্যবধানে আবারো নিক গিরগিওসের কাছে পরাস্ত হয়ে বিদায় নিতে হলো সার্বিয়ান তারকা নোভাক জকোভিচকে। আরেকবার নিজের শক্তিশালী সার্ভিস দিয়ে ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্সা টুর্ণামেন্ট থেকে বিশ্বের সাবেক এই এক নম্বর তারকাকে বিদায় করেছেন অস্ট্রেলিয়ান ১৫ নম্বর র‌্যাঙ্কধারী কিরগিওস। তিনবারের চ্যাম্পিয়ন জকোভিচকে চতুর্থ রাউন্ডে ৬-৪, ৭-৬ (৭/৩) গেমের সরাসির সেটে পরাজিত করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন অস্ট্রেলিয়ান তারকা।

এবারের আসরে ড্র’তেই ছিল ভিন্নতা, ৪৪টি গ্র্যান্ড স্ল্যাম নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেয়া ফেদেরার-নাদাল-জকোভিচ পড়েছিলেন একই গ্রুপে। ফলে সেমিফাইনালে খেলতে হতো তিনজনের মধ্যে যেকোন একজনকে। এর মধ্যে প্রথমেই বিদায় নিয়েছেন জকোভিচ। মূলত কিরগিওসের আগ্রাসী টেনিসের কাছেই হার মানতে হয়েছে জকোভিচকে। ঘন্টায় ১০০রও ওপরে মাইল বেগে করা কিরগিওসের একেকটি সার্ভিস রক্ষা করার সাধ্য ছিল না জকোভিচের। পুরো ম্যাচে ১৪টি এস মেরেছেন কিরগিওস। চলতি মাসেই আকাপুলকো টুর্নামেন্টেও ২১ বছর বয়সী কিরগিওসের কাছে পরাজিত হয়ে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হয়েছিল জকোভিচকে।

২০০৮ ও ২০১১ সালের পরে ২০১৪-১০২৬ পর্যন্ত ছয়টি শিরোপা জয় করা জকোভিচ ম্যাচ শেষে বলেছেন, ম্যাচটি অসাধারণ ছিল। আমি সত্যিই গর্বিত। একসময় এসে সবকিছুই শেষ হয়, দুর্ভাগ্যবশত দিনটি আজ ছিল। আশা করছি, আবারো এখানে ফিরে আসতে পারবো।

এদিকে ফেদেরারের বিপক্ষে বছরের দ্বিতীয় পরাজয়ের পরে নাদাল বলেছেন, ‘অস্ট্রেলিয়ায় ম্যাচটি খুব কাছাকাছি ছিল। আমার জয়ের ভাল সুযোগ ছিল। কিন্তু আজ তেমনটি হয়নি। আজ সে আমার থেকে ভাল খেলেছে। এই ধরনের ম্যাচে যদি নিজের মত করে খেলা না যায় তবে জেতাটা অসম্ভব।’

বিশ্বের তিন নম্বর খেলোয়াড় স্ট্যান ওয়ারিঙ্কা কঠিন লড়াইয়ে পরে জাপানের ইয়োশিতা নিশিওকাকে ৩-৬, ৬-৩, ৭-৬ (৭/৪) গেমে পরাজিত করে শেষ আট নিশ্চিত করেছেন। সেখানে তার প্রতিপক্ষ অস্ট্রিয়ান অষ্টম বাছাই ডোমিনিক থেইম। এই অস্ট্রিয়ান চতুর্থ রাউন্ডে ফ্রান্সের গায়েল মনফিলসকে ৬-৩, ৬-২ গেমে পরাজিত করেছেন। এদিকে সহজ জয় তুলে নিয়েছেন চতুর্থ বাছাই কেই নিশিকোরি। জাপানীজ এই তারকা যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ইয়ংকে ৬-২, ৬-৪ গেমে পরাজিত করে শেষ আটে উঠেছেন। শেষ আটে তার প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের জ্যাক সক।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়