Wednesday, March 15

আমেরিকাকে চীনের প্রধানমন্ত্রীর সতর্কবার্তা

আমেরিকাকে চীনের প্রধানমন্ত্রীর সতর্কবার্তা
কানাইঘাট নিউজ ডেস্ক: ডোনাল্ড ট্রাম্পের আমেরিকাকে এ বার সরাসরি সতর্কবার্তা দিলেন চীনের প্রধানমন্ত্রী। বুধবার ছিল চীনের বাৎসরিক পার্লামেন্ট অধিবেশন ‘‘ন্যাশনাল পিপল’স কংগ্রেস’’-এর শেষ দিন। সেই উপলক্ষেই গ্রেট হল অব দ্যা পিপল-এ ভাষণ দিয়েছেন চীনের প্রধানমন্ত্রী লি খ্যছিয়াং। সেই ভাষণে আমেরিকার উদ্দেশ্যে তার স্পষ্ট হুঁশিয়ারি, ‘‘কোনও বাণিজ্যিক যুদ্ধ শুরু হোক, তা আমরা চাই না।’’ চীনের সঙ্গে বাণিজ্যিক যুদ্ধে জড়ালে আমেরিকা খুব ভুল করবে, এমনই বার্তাই দিয়েছেন খ্যছিয়াং।

চীনকে যে তিনি আমেরিকার ‘শত্রু’ বলেই মনে করেন, সে ইঙ্গিত ডোনাল্ড ট্রাম্প একাধিক বার দিয়েছেন। আমেরিকায় চীনা পণ্যের আমদানির উপর চড়া শুল্ক বসানোর হুমকিও মাঝেমধ্যেই দেওয়া হচ্ছে ট্রাম্প প্রশাসনের তরফ থেকে। চীনের ন্যাশনাল পিপল’স কংগ্রেসের শেষ দিনে তা নিয়েই মুখ খোলেন চীনের প্রধানমন্ত্রী। দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক নষ্ট করা নয়, আরও জোরদার করা উচিত আমেরিকা-চীনের, এমনই বার্তা দিয়েছেন তিনি।

খ্যছিয়াং-এর কথায়: ‘‘এই সম্পর্ক শুধু চীন আর আমেরিকার জন্য গুরুত্বপূর্ণ নয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্যও এই সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ।’’ অর্থাৎ চীনের প্রধানমন্ত্রীর বার্তা হল, আমেরিকা যদি চীনের বিরুদ্ধে কোনও অদৃশ্য বাণিজ্যিক অবরোধও তৈরি করতে চায়, তা হলেও ফল ভাল হবে না।

এপ্রিলে শি চিনফিং-এর সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের যে বৈঠক হওয়ার কথা, সেখানে অনেকগুলি বিষয় নিয়ে আলোচনা হবে বলে কূটনৈতিক মহল সূত্রের খবর। আমেরিকা ও চীনের মধ্যে বাণিজ্যিক সম্পর্কের অবনতি নিয়ে কথা তো হবেই, দক্ষিণ চীন সাগর, তাইওয়ান এবং ক্রমশ উত্তপ্ত হতে থাকা কোরীয় ইস্যু নিয়েও কথা হবে বলে মনে করা হচ্ছে। চীন এবং আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে তিনি অত্যন্ত আশাবাদী এবং এই সম্পর্ক আরও ‘উজ্জ্বল’ হবে বলেও চীনা প্রধানমন্ত্রী এ দিন মন্তব্য করেছেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়