Friday, March 17

প্রথমবারের মতো বৈঠকে বসেছেন ট্রাম্প-মের্কেল

প্রথমবারের মতো বৈঠকে বসেছেন ট্রাম্প-মের্কেল

কানাইঘাট নিউজ ডেস্ক: প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের শপথ নেওয়ার পর এই প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র সফরে গেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। শুক্রবার হোয়াইট হাউজে বৈঠকে বসেছেন এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দুই দেশের রাষ্ট্রপ্রধান।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে অর্থায়ন ও রাশিয়ার সঙ্গে সম্পর্কের বিষয়ে বৈঠকে আলোচনা করবেন ট্রাম্প ও মের্কেল।

জার্মান চ্যান্সেলরের কর্মকর্তারা জানিয়েছেন, শক্তিশালী ইউরোপীয় ইউনিয়ন গঠনে সমর্থণ আদায় এবং জলবায়ু পরিবর্তনে যুক্তরাষ্ট্রের ভূমিকা জোরদারে ট্রাম্পকে চাপ প্রয়োগ করতে পারেন মের্কেল।

এর আগে নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প মের্কেল সরকারের সমালোচনা করে বলেছিলেন, জার্মানি হাজার হাজার শরণার্থীকে সে দেশে প্রবেশ সুযোগ করে দিচ্ছে। ন্যাটোতে যুক্তরাষ্ট্রের অংশগ্রহণ এবং প্রতিরক্ষার জন্য আরো অর্থ দেওয়া উচিৎ বলেও দাবি করেন তিনি। এছাড়া জার্মানিসহ যেসব দেশ যুক্তরাষ্ট্রে তাদের পণ্য রপ্তানি করছে, তাদের ওপর অতিরিক্ত কর আরোপের ঘোষণাও দিয়েছিলেন ট্রাম্প।

রয়টার্স জানিয়েছে, বৈঠকে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক জোরাদারের বিষয়টিতে গুরুত্ব দেবেন মের্কেল। দীর্ঘদিন ধরে জার্মানির ক্ষমতায় থাকায় মের্কেলের সঙ্গে ট্রাম্পের পূর্বসূরি বারাক ওবামা ও জর্জ ডব্লিউ বুশের সঙ্গে সম্পর্কটাই ভালোই ছিল।

নীতি নির্ধারণীতে সঙ্গে মতপার্থক্য থাকলেও মের্কেল ট্রাম্পের সঙ্গে শক্তিশালী কার্যকর সম্পর্ক প্রতিষ্ঠার চেষ্টা করবেন বলে আশা করা হচ্ছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়