Saturday, November 12

ট্রাম্পের জয়ে নিশ্চিত থাকা মুরের ভাষ্য 'টিকতে পারবেন না'

ট্রাম্পের জয়ে নিশ্চিত থাকা মুরের ভাষ্য 'টিকতে পারবেন না'

কানাইঘাট নিউজ ডেস্ক: টাইম ম‌্যাগাজিনের দৃষ্টিতে বিশ্বের প্রভাবশালী ১০০ ব‌্যক্তির একজন মাইকেল মুর গত জুলাই মাসেই বলেছিলেন, হিলারির জোয়ার থাকলেও শেষ পর্যন্ত তার অপছন্দের রিপাবলিকান প্রার্থী ট্রাম্পই ভোটে জিতবেন। ভোটের আগেও একই কথাই বলে গেছেন মুর।

সেই কথা ফলে যাওয়ার পর এখন আলোচিত এই তথ‌্যচিত্র নির্মাতা বলছেন, ভোটে জিতে হোয়াইট হাউজে গেলেও চার বছর টিকতে পারবেন না ট্রাম্প।

হোয়াইট হাউজে ট্রাম্প বেশি সময় থাকতে পারবেন না- মুরের এমন মন্তব্যের পর তাকে উপস্থাপক মিকা ব্রেজিনস্কি জিজ্ঞেস করেন, তিনি ট্রাম্পের অসুস্থতা কামনা করছেন কি না?

উত্তরে মুর বলেন, “সে তো অসুস্থ-ই। সে বর্ণবাদী,  সে নারীবিদ্বেষী, সে স্বৈরাচার।” ট্রাম্পবিরোধী বিক্ষোভ চলতেই থাকবে বলে মনে করেন তিনি। মুরের মতে, হয় কেলেঙ্কারিতে জড়িয়ে নিজেই পদত্যাগ করবেন ট্রাম্প, নয়ত তাকে অভিশংসনের মুখোমুখি হয়ে পদ ছাড়তে হবে।

তিনি আরও আভাস দেন, “এটা হবে ব্যাপক প্রতিরোধ। শপথের দিন নারীরা লাখো নারীর প্রতিবাদ সমাবেশ ডেকেছে; ওইদিন খুব সম্ভবত শপথের ইতিহাসে সেরা প্রতিবাদ দেখা যাবে,” বলেন মুর।

গত সপ্তাহে অনুষ্ঠিত ভোটে ইলেকটোরাল কলেজে স্পষ্ট সংখ‌্যাগরিষ্ঠতা নিয়েই ভোটে জেতেন ধনকুবের ট্রাম্প। তবে মার্কিনিরা এখনও ডোনাল্ড ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে মেনে নিতে পারছেন না। জয়লাভের পর কোনো প্রেসিডেন্টের এমন বিক্ষোভের মুখে পড়ার বিষয়টি মার্কিন ইতিহাসে বিরল। ধর্মান্ধ ও ঘৃণা সৃষ্টিকারী ট্রাম্পকে প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াতে নির্বাচনের পর থেকেই দেশটিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

শুক্রবার এমএসএনবিসি টিভিকে দেওয়া সাক্ষাৎকারে মাইকেল মুর বলেন, “ডোনাল্ড ট্রাম্প আমাদের চার বছর ভোগাতে পারবেন না বলে মনে হচ্ছে।” এজন‌্য ট্রাম্পের ‘ব্যক্তিকেন্দ্রিক চিন্তার’ বাইরে আর কোনো কিছুকে গুরুত্ব না দেওয়ার কথা বলেন বহুল আলোচিত তথ্যচিত্র ‘ফারেনহাইট নাইন-ইলেভেন’র নির্মাতা মুর।

মুর বলেন, “আপনি যখন ট্রাম্পের মত ব্যক্তিকেন্দ্রিক একজনকে পাবেন, যে নিজেকে ছাড়া কিছুই ভাবে না, সে হয়ত অনিচ্ছাকৃতভাবেই আইন ভাঙবে। সে আইন ভাঙবে। কারণ সে কেবল কোনটায় তার ভালো হবে তা নিয়েই চিন্তা করে।”

ট্রাম্প প্রেসিডেন্ট হচ্ছেন বলে নিজে বললেও শুরু থেকেই তার বিরোধিতা করে আসছেন মুর। বুধবার ম্যানহাটানে ট্রাম্পবিরোধী বিক্ষোভেও অংশ নেন তিনি। ভোটে জয়ী ট্রাম্প আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন।

ট্রাম্প যে হোয়াইট হাউজে পুরো মেয়াদ শেষ করতে পারবে না, সেপ্টেম্বরেই সেই আশঙ্কার কথা জানিয়েছিলেন ইতিহাসবিদ এলান লিখটম্যান।

ওয়াশিংটন পোস্টকে এলান বলেছিলেন, “রিপাবলিকানরা ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে দেখতে চায় না, কারণ তাকে তারা নিয়ন্ত্রণ করতে পারবে না, সে কখন যে কী করে, তার ঠিক নেই।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়