Friday, November 4

আজ শুরু বিপিএল; ক্রিকেটে মাতবে সারাদেশ

আজ শুরু বিপিএল; ক্রিকেটে মাতবে সারাদেশ
কানাইঘাট নিউজ ডেস্ক: গত রোববার ইংল্যান্ডকে হারিয়ে ঐতিহাসিক টেস্ট জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। সেই আমেজ এখনো টাটকা পুরো দেশ জুড়ে। এরই মাঝে আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেটের চতুর্থ আসর।

এবারের আসরে অংশ নিচ্ছে মোট সাতটি দল। উদ্বোধনী দিন রয়েছে দু’টি খেলা। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও এক মৌসুম পর নতুন রূপে ফেরা রাজশাহী কিংস। ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়।

দিনের দ্বিতীয় ম্যাচে লড়বে রংপুর রাইডার্স ও রাজশাহীর মত এক মৌসুম পর বিপিএল ফেরা খুলনা টাইটানস। এ ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে।

গেল আসরে ছয়টি দলকে নিয়ে অনুষ্ঠিত হয়েছিলো বিপিএলের তৃতীয় আসর। লীগ পর্বে ১০টি ম্যাচে অংশ নিয়ে টেবিলের শীর্ষ চার দল হয়ে এলিমিনেটর ও কোয়ালিফাইয়ার রাউন্ডে উঠে প্রথমবারের মত বিপিএল খেলতে নামা কুমিল্লা ভিক্টোরিয়ান্স, বরিশাল বুলস, রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটস। আর লীগ পর্ব থেকে বিদায় নেয় সিলেট সুপার স্টার্স ও চিটাগাং ভাইকিংস।

এলিমিনেটর ও কোয়ালিফাইয়ারে জিতে ফাইনালে উঠে কুমিল্লা ও বরিশাল। ফাইনালে শ্বাসরুদ্ধকর ম্যাচে বরিশালকে ৩ উইকেটে হারিয়ে নিজেদের প্রথম আসরেই বাজিমাত করে মাশরাফির নেতৃত্বাধীন কুমিল্লা। জিতে নেয় বিপিএলের শিরোপা।

তাই বর্তমান চ্যাম্পিয়ন হয়ে ফেভারিটের তকমা নিয়েই বিপিএলের চতুর্থ আসরে খেলতে নামছে কুমিল্লা। এবারও দলটির লক্ষ্য শিরোপা জয়, শিরোপা ধরে রাখা। দলের নেতৃত্বে এবারও আছেন মাশরাফি। তার সাথে লড়াইয়ে আছেন বাংলাদেশের টেস্ট ম্যাচ জয়ী দলের ওপেনার ইমরুল কায়েস।

এছাড়াও উইকেটরক্ষক লিটন দাস, অভিজ্ঞ পেসার মোহাম্মদ শরীফ ও স্পিনার নাবিল সামাদ। আর বিদেশীদের মধ্যে আছেন পাকিস্তানের আহমেদ শেহজাদ, ইমাদ ওয়াসিম, খালিদ লতিফ, শাহজিব হাসান, সোহেল তানভীর, গেল আসরের সেরা খেলোয়াড় আসার জাইদি, শ্রীলংকার নুয়ান কুলাসেকেরা, আফগানিস্তানের রশিদ খান, ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার ও রোভম্যান পাওয়েল।

এক মৌসুম পর নতুন মালিকানায় আবারো বিপিএলে ফিরেছে রাজশাহী। এবার দলটির নাম রাজশাহী কিংস। দলটির অধিনায়কের দায়িত্ব পালন করবেন ওয়েস্ট ইন্ডিজের টি-২০ বিশ্বকাপ জয়ী অধিনায়ক ড্যারেন স্যামি।

দলের উল্লেখযোগ্য খেলোয়াড়রা হলেন- সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, মোমিনুল হক, শ্রীলংকা উপুল থারাঙ্গা ও মিলিন্দা সিরিবর্ধনে, পাকিস্তানের উমর আকমল ও মোহাম্মদ সামি।

তাই দলটির সকল বিভাগই অনেক বেশি ব্যালেন্সড। কুমিল্লার সাথে শেয়ানে শেয়ানে লড়াই করার জন্য সবধরনের অস্ত্রই রাজশাহীর রয়েছে। লড়াইয়ে শামিল হবে কুমিল্লাও। কারণ পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের নিয়ে গড়া দলটিও অনেক বেশি শক্তিশালী। এছাড়া গেল আসরের চ্যাম্পিয়নের তকমায় অনেকখানি এগিয়ে রাখবে কুমিল্লাকে। তাই বিপিএলের চতুর্থ আসরের উদ্বোধনী ম্যাচেই হাড্ডাহাড্ডি লড়াইয়ের প্রত্যাশায় থাকবে ক্রিকেট ভক্তরা।

উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে লড়বে রংপুর রাইডার্স ও খুলনা টাইটানস। রাজশাহীর মত এক মৌসুম পর বিপিএলে ফিরলো খুলনাও। গেল বছর সাকিবের নেতৃত্বে এলিমিনেটর ২ থেকে বিদায় নেয় রংপুর। তবে এবার আর রংপুরের স্কোয়াডে নেই সাকিব। বাংলাদেশের সেরা এই অলরাউন্ডারকে দলে ভিড়িয়েছে ঢাকা ডায়নামাইটস। তাই রংপুরের সাফল্য নির্ভর করছে সৌম্য সরকার, রুবেল হোসেন, সোহাগ গাজী, আরাফাত সানি, পাকিস্তানের শহিদ আফ্রিদি, শারজিল খান, নাসির জামশেদ, আফগানিস্তানের মোহাম্মদ শেহজাদের উপর। দলের নেতৃত্বে থাকবেন পাকিস্তানের আফ্রিদি।

রংপুরের মত তারকা সমৃদ্ধ দল নয় খুলনা। দেশী খেলোয়াড়দের মধ্যে দলে আছেন মাহমুদুল্লাহ রিয়াদ, অলক কাপালি, মোশাররফ হোসেন রুবেল হোসেন ও শুভাগত হোম। গেল আসরের ফাইনালে ৩৯ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে কুমিল্লাকে শিরোপা এনে দেয়া ম্যাচের সেরা কাপালি এবার খেলবেন খুলনার হয়ে। বিদেশীদের মধ্যে আছেন ওয়েস্ট ইন্ডিজের লেন্ডল সিমন্স, কেভন কুপার, আন্দ্রে ফ্লেচার ও পাকিস্তানের জুনায়েদ খান।

কুমিল্লা, রাজশাহী, রংপুর ও খুলনা ছাড়াও এবারের আসরে অন্য তিনটি দল হল বরিশাল বুলস, চিটাগাং ভাইকিংস ও ঢাকা ডায়নামইটস।

এবারের আসরটি ডাবল লীগ পদ্ধতিতে হওয়ায় মোট ৪৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ভেন্যু দু’টি। ঢাকা ও চট্টগ্রাম। ভেন্যু হিসেবে ঢাকার প্রথম পর্ব শেষ হবে ১৩ নভেম্বর। ১৭ নভেম্বর থেকে চট্টগ্রামে শুরু হবে বিপিএলের দ্বিতীয় পর্ব। আবার ঢাকা পর্ব শুরু হবে ২৫ নভেম্বর থেকে।

টুর্নামেন্টের ফাইনাল হবে ৯ ডিসেম্বর। তাই প্রায় এক মাসেরও বেশি সময় জুড়ে টি-২০ ক্রিকেটে মাতবে পুরো বাংলাদেশ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়