Thursday, November 17

এলিভেটেড এক্সপ্রেসওয়ে: ক্ষতিগ্রস্তদের ৫৩ কোটি টাকা বিতরণ

এলিভেটেড এক্সপ্রেসওয়ে: ক্ষতিগ্রস্তদের ৫৩ কোটি টাকা বিতরণ

কানাইঘাট নিউজ ডেস্ক: আজ বৃহস্পতিবার দুপুর দুইটার সময়ে রাজধানীর মগবাজার শাহনুরি হাইস্কুল মাঠে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (পিপিপি) প্রকল্পের ভূমি অধিগ্রহণ ক্ষতিপূরণের ৫৩ কোটি টাকার চেক বিতরণ করেন ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন।

চেক বিতরণী অনুষ্ঠানে জেলা প্রশাসক বলেন, আমি আমার কার্যালয়ে চেক বিতরণ করতে পারতাম। কিন্তু তা না করে আমি এখানে এসেছি যাতে আপনারা হয়রানির শিকার না হন।

জেলা প্রশাসক আরো বলেন, আমি জানতে পেরেছি ভয়-ভীতির টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা করে একটি চক্র। আপনারা কাউকে কোন রকম টাকা পয়সা দিবেন না। কেউ টাকা চাইলে তাকে আটক করে আমাকে খবর দিবেন। আমি থানায় মামলা করে তাকে আদালতে চালান দেওয়ার ব্যবস্থা করব।

চেক বিতরণী অনুষ্ঠানে ভূমি অধিগ্রহণ কর্মকর্তা মির্জা মুরাদ হাসান বেগ বলেন, স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিত করণের লক্ষ্যে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ হিসেবে প্রায় ১২০০ কোটি টাকা কয়েকধাপে ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করা হবে। অধিগ্রহণকৃত জমির ক্ষতিপূরণ সেবার টাকা যাতে ক্ষতিগ্রস্তরা দালালমুক্ত, হয়রানিমুক্তভাবে স্বল্পসময়ে পায়, সেজন্য জেলা প্রশাসন এ প্রকল্পের সকল টাকা জনগণের দোরগোড়ায় গিয়ে অন দ্যা স্পটে হাতে হাতে বিতরণ করবে।

ইতোমধ্যে তিনধাপে বিভিন্ন এলাকায় ১৫০ কোটি প্রদান করা হয়েছে। প্রচলিত নিয়মে অধিগ্রহণের জন্য মাসের পর মাস সময় লাগত। অনেকে হয়রানির শিকার হতেন। বর্তমান মৌজা ওয়ারী ক্যাম্প করে এ টাকা প্রদানে সর্বোচ্চ দুই সপ্তাহ সময়ের মধ্যে অধিগ্রহণকৃত এলাকায় জনসম্মুখে সর্বোচ্চ স্বচ্ছতা বজায় রেখে এ ক্ষতিপূরণের টাকা বিতরণ করা হচ্ছে। কারো কোন আইনগত সমস্যা তৈরি হলে সকলের সামনে সাথে সাথে সমাধান দেয়া হচ্ছে।

জেলা প্রশাসনের এ ইনোভেশন ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় সর্বোচ্চ জবাবদিহিতা নিশ্চিত করবে, সকল ধরণের দূর্ণীতি দূর করতে সহায়তা করবে। ভবিষ্যতে সকল ধরণের অধিগ্রহণ কার্যক্রমে এ প্রক্রিয়াকে আদর্শ ধরে কার্যক্রম হাতে নেয়া হবে।

চেকবিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (ভূমি অধিগ্রহণ) মো. আল মামুন, ঢাকা জেলার ভূমি অধিগ্রহণ কর্মকর্তা মির্জা মুরাদ হাসান বেগ, তেজগাও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আবদুল কাদির মিয়া, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের পরামর্শক মো. আক্তার হোসেন এবং রমনা থানা আওয়ামীলীগের সভাপতি আলহাজ মোখলেছুর রহমান

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়