Wednesday, November 16

নীল হীরা, মূল্য ২০০০ কোটি টাকা!

নীল হীরা, মূল্য ২০০০ কোটি টাকা!

কানাইঘাট নিউজ ডেস্ক: এতটুকু হীরার মূল্য যদি শোনেন ২০০০ কোটি টাকা তাহলে অনেকেই অবিশ্বাসের দৃষ্টিতে তাকাবেন। কিন্তু বাস্তবেই এই নীল হীরাটির দাম ২০০০ কোটি টাকা।

১৬ নভেম্বর সুইজারল্যান্ডের জেনেভায় হীরাটি বিক্রি করা হবে। চতুর্ভুজ আকৃতির ৮ দশমিক ১ ক্যারেটের এই ‘আকাশী নীল হীরা’ বিক্রি করবে সোথিবস ম্যাগনিফিসেন্ট জুয়েলা ও নোবেল জুয়েল। ধারণা করা হচ্ছে, এটি ২৫ কোটি মার্কিন ডলারে বিক্রি হতে পারে। বাংলাদেশি মুদ্রায় এর দাম দাঁড়ায় দুই হাজার কোটি টাকা।

হীরা বিশেষজ্ঞ তবিয়াস কারমিন্ড বলেছেন, ‘মন মাতানো এই নীল রংটি একটি বিশেষ গুরুত্ব বহন করে। এটা হীরার সম্ভাব্য সর্বোচ্চ রং।’

নীল রঙের হীরা বেশ বিরল। যদিও অন্যান্য রঙের রত্নের দামও ইদানীং বেড়ে গেছে। তবু সাম্প্রতিক বছরগুলোতে নীল রঙের হীরার চাহিদা বৃদ্ধি পেয়েছে। এই নীল হীরাটি এরই মধ্যে একটি রিঙে বসানো হয়েছে। অভিনব এই মন মাতানো রংটি শোভা পাচ্ছে প্রাকৃতিক রঙে। রঙের এই শ্রেণি বিন্যাসটি করেছে আমেরিকার জিমোলজিক্যাল ইনস্টিটিউট।

১৮ শতকের দিকে রাশিয়ায় ঐতিহাসিকভাবে হীরার ব্রোচ ৩ ও ৫ কোটি মার্কিন ডলার মূল্যের ছিল। সেটি ছিল ১৭ দশমিক ৭ ক্যারেটের।

এর আগে ২০১৫ সালে ১২ দশমিক তিন ক্যারেটের নীল রঙের একটি হীরা ৪৮ কোটি ৪ লাখ মার্কিন ডলারে ( প্রায় তিন হাজার ৮৪০ কোটি টাকা) কিনে বিশ্বজুড়ে শিরোনামে এসেছিলেন হংকংয়ের ব্যবসায়ী জোসেফ লাউ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়