Tuesday, November 1

করদাতার সংখ্যা বাড়ছে: অর্থমন্ত্রী

করদাতার সংখ্যা বাড়ছে: অর্থমন্ত্রী

কানাইঘাট নিউজ ডেস্ক: চলতি ২০১৬-১৭ অর্থবছর শেষে দেশে প্রায় ২৫ লাখ করদাতা হবে বলে আভাস দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে জাতীয় আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘এতোদিন প্রকৃত করদাতার সংখ্যা ১৩ লাখ ছিল জানিয়ে মুহিত বলেন, যা ছিল লজ্জার বিষয়। এটা উন্নতির জন্য আমরা অনেক পদক্ষেপ নিয়েছি। মনে হচ্ছে, সেই লজ্জাটা আমরা অতিক্রম করছি। মানুষ উদ্বুদ্ধ হচ্ছে, কর দিচ্ছে; ভালো লাগছে। কর কর্মকর্তারাও করদাতাদের সঙ্গে ভালো ব্যবহার করছে।’

তিনি আরো বলেন, ‘আগে রাষ্ট্রের আয়তন বৃদ্ধি ও সামরিক কাজে রাজস্ব আদায় করা হলেও বর্তমানে আর্থসামাজিক উন্নয়নের জন্য রাজস্ব আদায় হয়। বর্তমান সরকারের শেষ মেয়াদেই (২০১৮-১৯) বাজেটের আকারও বেড়ে পাঁচ লাখ কোটি টাকা হবে বলেও আশা করেন তিনি।’

আয়কর মেলার উদ্দেশ্য ছিল করদাতাকে কর প্রদানে জনগণকে উৎসাহিত করা এবং কর আদায়কারীদের মধ্যে জনবান্ধব মনোভাব তৈরি করা। আয়কর মেলা এখন উৎসবে পরিণত হয়েছে। আমাদের উদ্দেশ্য সফল হয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী। 

করমেলা উদ্বোধনের পর অর্থমন্ত্রী অনলাইনে আয়কর প্রদানের প্রদ্ধতিরও উদ্বোধন করেন। এখন থেকে ঘরে বসেই করদাতারা তাদের আয়কর বিবরণী অনলাইনে জমা দিতে পারবেন বলে জানান মন্ত্রী।

মেলায় আরো উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান, এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ প্রমুখ।

এসময় রাজস্ব ফাঁকি রোধ ও বকেয়া রাজস্ব আদায়ে ‘উন্নত দেশগুলোর মতো ট্যাক্স পুলিশ’ গঠনের প্রস্তাব দেন এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ। বলেন, ‘আমাদের দেশে এটির প্রবর্তন করা দরকার। কোনো ব্যক্তির রাজস্ব বকেয়া থাকলে তাদের সতর্ক করতে পারবে ট্যাক্স পুলিশ। এটি করা হলে রাজস্ব ফাঁকি অনেকটা রোধ করা সম্ভব হবে।’

রাজধানী ঢাকাসহ দেশের সকল বিভাগীয় শহরে ১ থেকে ৭ নভেম্বর করমেলা চলবে। সেইসঙ্গে সকল জেলা শহর এবং ৮৬টি উপজেলা শহরেও কর মেলার আয়োজন করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই মেলা চলবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়