Sunday, October 2

টেকসই আবাসনের মাধ্যমে ভবিষ্যৎ গড়ার আহ্বান রাষ্ট্রপতির

টেকসই আবাসনের মাধ্যমে ভবিষ্যৎ গড়ার আহ্বান রাষ্ট্রপতির

কানাইঘাট নিউজ ডেস্ক: টেকসই আবাসনের মাধ্যমে নিশ্চিত ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

আগামীকাল ৩ অক্টোবর বিশ্ব বসতি দিবস উপলক্ষে আজ এক বাণীতে রাষ্ট্রপতি এই আহ্বান জানান।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, বর্তমান সরকার সকল নাগরিকের জন্য আবাসন নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আশা করি নিম্ন আয়ের এবং বস্তিবাসী থেকে শুরু করে মধ্যবিত্ত ও সমাজের সকল শ্রেণি-পেশার মানুষের বাসস্থান সংক্রান্ত মৌলিক অধিকার নিশ্চিতকল্পে আবাসন ক্ষেত্রে অগ্রগতির এ ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

সবার জন্য বসতি নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বেসরকারি খাতের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। নগর, গ্রাম নির্বিশেষে প্রতিটি জায়গায়ই যাতে পরিকল্পিতভাবে বসতি স্থাপন করা হয় এবং জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত হয় তা নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন, জীবনের কেন্দ্রবিন্দুতে বসতির অবস্থান অত্যন্ত সুদৃঢ়। বসতিকে ঘিরেই আবর্তিত হয় মানুষের জীবন ও অন্যান্য কর্মকাণ্ড। বসতি মানুষের মৌলিক চাহিদা। তাই নগরায়ণের যুগে সব মানুষের জন্য পরিকল্পিত, নিরাপদ, টেকসই আবাসনের ব্যবস্থা করা খুবই জরুরি। বসতির মতো একটি গুরুত্বপূর্ণ ইস্যুকে উন্নয়ন পরিকল্পনার কেন্দ্রে স্থান দেয়ার বিষয়ে গুরুত্বারোপ করে বিশ্ব বসতি দিবসে এবারের প্রতিপাদ্য ‘হাউজিং এট দ্য সেন্টার’ যথাযথ ও সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

এছাড়া পরিবেশের বিষয়কেও সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেবেন বলে আমার বিশ্বাস। বিশ্ব বসতি দিবসের প্রতিপাদ্য বিষয়ে আমাদেরকে উৎসাহিত করবে এবং অনুপ্রেরণা যোগাবে। সবশেষে বিশ্ব বসতি দিবস-২০১৬ উপলক্ষে আয়োজিত কর্মসূচির সফলতা কামনা করেন রাষ্ট্রপতি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়