Thursday, October 27

গোলাপ ফুলের স্বাস্থ্যসম্পৃক্ত উপকারিতা

গোলাপ ফুলের স্বাস্থ্যসম্পৃক্ত উপকারিতা

কানাইঘাট নিউজ ডেস্ক: আপনি কি জানেন, গোলাপ ফুলের অনেক স্বাস্থ্য সম্পৃক্ত উপকারিতা রয়েছে? প্রাচীনকাল থেকেই এই ফুলের ব্যবহার হয়ে আসছে মানবদেহে, মনের এবং ত্বকের উপকারী বস্তু হিসেবে। গোলাপের পাপড়ি ত্বকের সৌন্দর্য বৃদ্ধির অন্যতম উপকরণ হিসেবে যেমন পরিচিত তেমনি মানসিক চাপ দূর করতে, যৌনক্ষমতা বৃদ্ধিতে এবং প্রাকৃতিকভাবে ওজন কমাতে সত্যি অনেক কার্যকরি। আজকে আমরা গোলাপ ফুলের এমন কিছু স্বাস্থ্য সম্পৃক্ত উপকারিতা আলোচনা করবো।

১. ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে
গোলাপের পাপড়িতে বিদ্যমান যৌগ মেটাবলিজমকে উন্নত করে এবং দেহের বিষ দূর করে যা ওজন কমাতে খুবই কার্যকরী। এক মুঠো গোলাপ পাপড়ি সেবন সেন্সকে উন্নত করবে এবং আপনাকে প্রয়োজনের তুলনায় অতিরিক্ত খাবার গ্রহণ থেকে দূরে রাখবে, যা প্রাকৃতিকভাবে ওজন কমাতে সাহায্য করবে।

টিপস
এক গ্লাস গরম পানিতে ১০-১৫টি গোলাপের পাপড়ি ছেড়ে দিন এবং অপেক্ষা করুন যতক্ষণ পর্যন্ত পানি গোলাপি রং ধারণ না করে। এর মধ্যে আপনি সামান্য পরিমাণ মধু এবং এক চিমটি দারুচিনি গুড়া মিশিয়ে নিন। এই পানীয় পান করুন প্রতিদিন সকালে যা আপনার দেহের অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করবে।

২. মানসিক চাপ এবং হতাশা দূর করে
হতাশা এবং মানসিক চাপ সাধারণত আসে অনিদ্রা এবং বিশ্রামহীনতার জন্য, যা একধরনের বিরক্তিবোধ এবং উদাসীনতা সৃষ্টি করে। গোলাপের পাপড়ি এবং এর নির্যাস এই ধরনের সমস্যা দূর করতে অধিক কার্যকরী।

টিপস
গরম পানিতে কিছু গোলাপ পাপড়ি ছিটিয়ে নিন এবং সেই পানি দিয়ে গোসল করুন। গরম পানির তাপে গোলাপের সুগন্ধ পুরো ওয়াশরুমে ছড়িয়ে যাবে যা আপনার মনকে অনেক প্রশান্তি দিবে এবং দেহকে করবে প্রফুল্ল।

৩. কামশক্তি বৃদ্ধিতে
পৃথিবীতে গোলাপ শুধু ভালোবাসারই চিহ্ন নয় পাশাপাশির এর রয়েছে কামশক্তি বৃদ্ধির অন্যতম ক্ষমতা। আয়ুর্বেদ অনুসারে কামভাবনাকে আরো প্রশান্তিদায়ক করতে গোলাপের পাপড়ির অসাধারণ ক্ষমতা রয়েছে। তাদের মতে গোলাপের পাপড়ির দুটি উপকারী ডোজ আপনার দেহ, মন, হৃদপিণ্ড এবং নার্ভাস প্রক্রিয়াকে পরিচালিত করতে সহায়তা করে যা সঙ্গমে আপনাকে দীর্ঘস্থায়ী করে তুলবে।

টিপস
কিছু গোলাপ পাপড়ি নিয়ে তা ভালো করে ধুয়ে নিন এবং প্রতিদিন খেতে পারেন এতে আপনি শুধু শক্তিশালী এবং সতেজই অনুভব করবেন না পাশাপাশি আপনাকে সেক্সুয়ালি সক্রিয় রাখবে।

৪. পাইলসের সমস্যা দূর করে
গোলাপ পাপড়ি পাইলস দূরিকরণে খুবই সহয়ক। এর অন্যতম কারণ, এর মধ্যে রয়েছে ফাইবার এবং পানি, এছাড়াও রয়েছে হজমশক্তি বৃদ্ধিকারী যৌগ যা দেহে বিষ বের করে দিতে সাহায্য করে। ব্লিডিং পাইলস দূরীকরণে এবং তৎক্ষণাৎ ব্যথা দূর করতে খুবই কার্যকরী।

টিপস
একমুঠো গোলাপ পাপড়ি নিন এবং ৫০ মিলি পানি মিশিয়ে হামান দিস্তায় পিষিয়ে নিন। এইবার খালি পেটে খেয়ে ফেলুন। এইভাবে তিনদিন সেবন করুন তাতে আপনি ব্লিডিং পাইলস থেকে মুক্তি পাবেন।

৫. ত্বকের সুরক্ষায়
ত্বকের সুরক্ষায় গোলাপজল অনেক উপকারী, বিশেষ করে সেনসিটিভ ত্বকের রুক্ষতা দূর করতে, ত্বকের তৈলাক্ততা সমাধানে, ত্বককে সফট করতে খুবই কার্যকরী। ত্বকের সুরক্ষার ক্ষেত্রে গোলাপজলকে বেছে নেয়াটা খুবই বুদ্ধিমানের কারন এটি ত্বকের গভীরে পরিষ্কার করে যা আপনার ত্বককে অনেক বেশি নবীন করে তুলে। গোলাপ পাপড়িতে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাক্টেরিয়াল যৌগ যা ত্বকের ত্বকের রুক্ষতা দূর করে ত্বককে দেয় প্রশান্তি এবং ঘামাচি ও চুলকানি থেকে দূরে রাখে।

টিপস
আপনার ত্বকের যত্নের রুটিনের বাইরেও আপনি প্রতিদিন গোলাপ জলের ছিটা ত্বকের লাগাতে পারেন এতে আপনার ত্বক অনেক বেশি গ্লো হয়ে উঠবে।

৬. ব্রন সমস্যা দূর করে
আপনি যদি ব্রন সমস্যায় ভুগে থাকেন আর এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে চান তাহলে একমাত্র গোলাপজল আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে প্রস্তুত। গোলাপের পাপড়ির অ্যান্টিব্যাক্টেরিয়াল যৌগ ব্রন সমস্যা দূরীকরণে অতীব কার্যকরী। এছাড়াও ফেনিল ইথানল, অ্যান্টিসেপ্টিক যৌগ যা গোলাপ জলে বিদ্যমান, তা ব্রনের সমস্যা দূর করবে নিমিষেই।

টিপস
সারা রাত ধরে মেথি পানিতে ভিজিয়ে রাখুন এবং গোলাপ জল দিয়ে একটি পেস্ট তৈরি করুন। মুখে লাগিয়ে নিন এবং ২০ মিনিট অপেক্ষা করুন তারপর পরিষ্কার ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৭. ঠোঁট উজ্জ্বল করুন
গোলাপ ঠোঁটের উজ্জ্বলতা বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা রাখে। এটি শুধু ঠোঁটের উজ্জ্বলতাই বৃদ্ধি করবে না, পাশাপাশি ঠোঁটকে অনেক সফট এবং গোলাপি করে তুলবে। এছাড়াও গোলাপের পাপড়ি ঠোঁট ফাটা দূর করতে সাহায্য করবে।

টিপস
দুধের সর এবং কয়েক ফোটা মধু গোলাপের পাপড়ির সাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এখন আপনি পেস্টটি ঠোঁটে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট রাখুন এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সতর্কতা
যাদের এলার্জিজনিত সমস্যা আছে, তারা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তারপর ব্যবহার করুন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়