Sunday, October 23

‘আপনিই থাকুন নেত্রী’

‘আপনিই থাকুন নেত্রী’

কানাইঘাট নিউজ ডেস্ক: ১৯৮১ সালের ১৭ মে। টানা ছয় বছর নির্বাসিত জীবন কাটানোর পর আজ থেকে ৩৫ বছর আগে তিনি ফিরেছিলেন দেশমাতৃকার টানে। ১৯৭৫ সালের ভায়াল ১৫ আগস্টের কালরাতে গোটা পরিবারকে হারানোর পর সেদিন বিমানবন্দরে নেমেই নিজে কেঁদেছিলেন, সঙ্গে সবাইকে কাঁদিয়েছিলেন বঙ্গবন্ধুর তনয়া শেখ হাসিনা। বৃষ্টির জলে নয়নের জল মিশে যেন একাকার। সেদিন এমনই হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়েছিল।

তাই আজ যখন যাওয়ার কথা বললেন, তখনও সেই একই সুর যেন ধ্বনিত হল। মাতৃসম নেত্রী শেখ হাসিনাকে আওয়ামী লীগের একজন নেতা-কর্মীও যে ছাড়তে রাজী নন।

দলের কাউন্সিলে সবার সম্মিলিত ধ্বনি, আমরা আপনাকেই চাই। দলে আপনার কোনো বিকল্প নেই। নেত্রী আপনিই থাকুন। ভরসা আর বিশ্বাসের মাপকাঠিতেই নেতাকর্মীদের এমন আকুতি প্রকাশ পাচ্ছিল আজ। পদ থেকে অব্যাহতির কথা মুখে আনতেই ‘না না’ শব্দের প্রতিধ্বনিতে মুখোরিত হয়ে ওঠে গোটা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের মিলনায়তন।

রোববার কাউন্সিল অধিবেশনে উদ্বোধনী বক্তব্যে আওয়ামী লীগ সভানেত্রী বলেন, ‘আমার বয়স এখন সত্তরের উপরে। এখন নতুনকে দায়িত্ব দিন। জীবিত থাকতেই নতুনের হাতে নেতৃত্ব দিয়ে যেতে চাই। ৩৫ বছর ধরে দলের সভাপতির দায়িত্ব পালন করছি। আমি দলকে যে সময় দিয়েছি, তা নিজের ছেলেমেয়েকও তা দিতে পারি নাই।’

প্রধানমন্ত্রী এমন বক্তব্যে এসময় কাউন্সিলের ভেতরে এক আবেগঘন মুহূর্তের সৃষ্টি হয়। সভাপতি অব্যাহতি চাওয়ার সঙ্গে সঙ্গেই ‘না না’ বলে জবাব দেন নেতাকর্মীরা। নেতাকর্মীদের এমন অভিব্যক্তি প্রকাশ পায় সম্মেলনের প্রথম দিনও। সম্প্রতি গণভবনেও একই ঘটনা ঘটে। নেতাকর্মীদের একমাত্র ভরসা তিনি। তার বিকল্প তিনিই। কে আসবে তার প্রতিদ্বন্দ্বিতায়, এমন সাধ্য কার- নেতাকর্মীদের দৃঢ় মনোবলে অন্তত তাই প্রকাশ পায়।

৩৫ বছর আগে দায়িত্ব পেয়েই বাবার দেখানো পথে দলকে পুনর্গঠন করতে থাকেন শেখ হাসিনা। দলের মধ্যে একক নেতৃত্বে অবস্থান করেন তিনি। দীর্ঘ সংগ্রাম আর আন্দোলনের পর তারই নেতৃত্বে ১৯৯৬ সালে আওয়ামী লীগ ফের ক্ষমতায় আসে। দলের সভাপতি পদে থেকেই প্রথমবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হন শেখ হাসিনা।

ধারাবাহিক নেতৃত্বে শেখ হাসিনা আজ দলের মধ্যমণি, আস্থার প্রতীক হয়ে উঠেছেন তিনি। সুদিনে সবাইকে পাশে নিয়ে আর দুর্দিনে ধৈর্যের পরিচয় দিয়ে বন্ধুর পথ মাড়িয়ে চলছেন এক দুর্বার গতিতে। তাই তো তৃণমূল কর্মীদেরও বিনীত আহ্বান ‘নেত্রী আপনিই থাকুন’।

প্রত্যাবর্তনের দিন বিমানবন্দরে নেমেই শেখ হাসিনা বলেছিলেন, ‘সব হারিয়ে আজ আমি এসেছি বাংলার মানুষের মুক্তির সংগ্রামে অংশ নিতে। আমার আজ হারানোর কিছু নেই।’

সেদিন বঙ্গবন্ধু কন্যা সব হারিয়ে নিজের মাতৃভূমিতে ফিরলেও পরে তিনি তার দেশকে দিয়েছেন দু'হাত ভরে। তার সুযোগ্য নেতৃত্বেই বাংলাদেশ আজ বিশ্বের দরবারে মাথা তুলে দাঁড়িয়েছে। হয়েছে মধ্যম আয়ের দেশ।
-- বিডিলাইভ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়