Tuesday, October 18

১৬ ডিসেম্বর থেকে ডটবাংলা ডোমেইনের আনুষ্ঠানিক যাত্রা

১৬ ডিসেম্বর থেকে ডটবাংলা ডোমেইনের আনুষ্ঠানিক যাত্রা
কানাইঘাট নিউজ ডেস্ক: ১৬ ডিসেম্বর থেকে ডটবাংলা ডোমেইন এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে। ডটবাংলা ডোমেইন যাত্রার মাধ্যমে সারা বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষ ইন্টারনেটে নিজের ভাষাতে বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করতে পারবে।’

এবছরের ১৬ ডিসেম্বর মধে ডোমেইন চার্জ, লোকবল নিয়োগসহ সব কাজ সম্পন্ন করা হবে। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে ডাক, তার ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এক সংবাদ সম্মেলনে এ তথ্য  জানান।

তিনি বলেন, ‘সব কাজ  শেষ করে ডটবাংলা ডোমেইন ১৬ ডিসেম্বরে চালু করতে আমরা বদ্ধপরিকর। ওই দিন থেকে জনগণ সেবা পাবে।

এর আগে চলতি বছরের জুনে ডটবাংলার অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের কমার্স সেক্রেটারির কাছে চিঠি লিখেছিলেন প্রতিমন্ত্রী তারানা হালিম।

কোনো একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসেবে কাজ করে এই ডোমেইন। যেমন ডট ইউকে ডোমেইন নামের কোনো ওয়েবসাইটে প্রবেশ করলেই বোঝা যাবে সেটি যুক্তরাজ্যের ওয়েবসাইট। তেমনি ইউনিকোড দিয়ে স্বীকৃতি বাংলাদেশী ডোমেইন হল ডটবাংলা। ডটবাংলা হচ্ছে বাংলাদেশের জন্য একটি দ্বিতীয় ইন্টারনেট কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন (সিসিটিএলডি)। এই ডোমেইন বাংলা ভাষায় ওয়েব ঠিকানার জন্য বোঝানো হয়।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানায়, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ডটবাংলা ডোমেইনের টেকনিক্যাল কনটাক্ট হিসেবে দায়িত্ব পালন করবে। বিটিসিএলের ওয়েবসাইট www.btcl.com.bd এ এখন থেকে ইন্টারনেট ব্রাউজারে এড্রেস বারে ‘বিটিসিএল.বাংলা’ লিখেও প্রবেশ করা যাবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়