Wednesday, October 26

ন্যাশনাল জিওগ্রাফিকের ‘আফগান বালিকা’ পাকিস্তানে গ্রেপ্তার

ন্যাশনাল জিওগ্রাফিকের ‘আফগান বালিকা’ পাকিস্তানে গ্রেপ্তার

কানাইঘাট নিউজ ডেস্ক: ন্যাশনাল জিওগ্রাফিকের বিখ্যাত ‘আফগান বালিকা’ শরবত বিবিকে দুর্নীতির দায়ে পাকিস্তানের ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ) গ্রেপ্তার করেছে বলে পাকিস্তানি সংবাদপত্র ডন জানিয়েছে।

১৯৮৪ সালে পেশওয়ারের নাসির বাগ শরণার্থি শিবিরে প্রায় ১২ বছর বয়সী শরবত গুলার ছবি তুলেছিলেন ন্যাশনাল জিওগ্রাফিকের ফটোগ্রাফার স্টিভ ম্যাককারি। ওই ছবি ন্যাশনাল জিওগ্রাফিক সাময়িকীর ১৯৮৫ সালের একটি সংখ্যার প্রচ্ছদ করার পর শরবত ‘আফগান বালিকা’ হিসেবে বিশ্বব্যাপী পরিচিতি পায়।

বুধবার তাকে একটি কম্পিউটারাইজড জাতীয় পরিচয় পত্র (সিএনআইসি) জালিয়াতির অভিযোগে পেশাওয়ারের নিকটবর্তী নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

শরবত বিবি পাকিস্তান ও আফগানিস্তানের দ্বৈত নাগরিক। গ্রেপ্তারের পর তার কাছে দুটি দেশেরই জাতীয় পরিচয় পত্র পাওয়া গেছে।

বিবির বিরুদ্ধে পাকিস্তানি পেনাল কোডের ৪১৯ ও ৪২০ ধারায় এবং দুর্নীতি বিরোধী ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

এফআইএ-র এক কর্মকর্তা জানিয়েছেন, যে কর্মকর্তা শরবত বিবিকে জাতীয় পরিচয় পত্র ইস্যু করেছেন তিনি এখন কাস্টমসের ডেপুটি কমিশনার হিসেবে কর্মরত আছেন এবং গ্রেপ্তার এড়াতে আগাম জামিন নিয়ে রেখেছেন।

গত বছর পাকিস্তানের এনএডিআরএ শরবত বিবিকে তিনটি সিএনআইসি কার্ড দেয়, এর মধ্যে দুজন পুরুষের নামে দুটি পরিচয়পত্র ছিল, বিবি এদের নিজের পুত্র বলে পরিচয় দিয়েছিলেন। এই পরিচয়পত্র প্রদানের ক্ষেত্রে এনএডিআরএ-র নিয়ম-নীতি লঙ্ঘন করা হয়েছিল।

বিবির ওই ছবিকে তখন বিখ্যাত চিত্রশিল্পি লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা মোনালিসার সঙ্গে তুলনা করা হয়েছিল। সেই শরবত গুলাই হালের শরবত বিবি।

ন্যাশনাল জিওগ্রাফিক ‘আফগান যুদ্ধের মোনালিসা’ নাম দিয়ে শরবতের জীবনী-ভিত্তিক একটি তথ্যচিত্রও নির্মাণ করেছিল।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়