Monday, August 8

আলেপ্পোর দখল নিতে মরিয়া বিদ্রোহীরা

আলেপ্পোর দখল নিতে মরিয়া বিদ্রোহীরা
কানাইঘাট নিউজ ডেস্ক: সিরিয়া সরকার তাদের নিয়ন্ত্রণে থাকা আলেপ্পোর বিভিন্ন এলাকায় রবিবার আরও সেনা মোতায়েন করেছে। এদিকে বিদ্রোহী জোট জানিয়েছে, তারা পুনরায় পুরো নগরীর দখল নিতে যুদ্ধ শুরু করেছে। এর আগে সরকারি বাহিনীর তিন সপ্তাহের অবরোধ ভেঙে ফেলে বিদ্রোহীরা।

বিদ্রোহী ও জিহাদিদের নিয়ে গঠিত জোট ‘আর্মি অব কনকোয়েস্ট’ জানায়, তারা পরবর্তী যুদ্ধের জন্য যোদ্ধার সংখ্যা দ্বিগুণ করবে এবং বিজয় নিশান না ওঠানো পর্যন্ত তারা ক্ষান্ত হবে না।

গ্রুপের এক বিবৃতিতে বলা হয়, এক সপ্তাহের অব্যাহত লড়াইয়ের পর ‘আমরা পুরো আলেপ্পো নগরীকে মুক্ত করতে নতুন পর্যায়ের যুদ্ধ শুরুর ঘোষণা করছি।’

এ গ্রুপের যোদ্ধারা শনিবার সরকারের নিয়ন্ত্রণে থাকা এলাকায় হামলা জোরদার করেছে। সেখানে সরকারি বাহিনীর অবরোধ ভেঙে তারা এসব হামলা চালায়। সেখানে প্রায় আড়াই লাখ মানুষ অবরুদ্ধ অবস্থায় রয়েছে।

এদিকে মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ সংস্থার প্রধান রামি আব্দেল রহমান বলেন, সেখানে বিদ্রোহীদের এ ধরনের হামলা ২০১১ সালের মার্চে এ সংঘাত ছড়িয়ে পড়ার পর থেকে সরকারি বাহিনীর জন্য এটি একটি বড় ধাক্কা।

তিনি জানান, ‘রাশিয়া ৬শ’ বারের বেশি বিমান হামলা চালানো সত্ত্বেও সরকারি বাহিনী তাদের অবস্থান ধরে রাখতে পারছে না।’

গত সেপ্টেম্বর মাস থেকে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত বাহিনীর পক্ষে বিমান হামলা শুরু করে সিরিয়ার বন্ধু রাষ্ট্র রাশিয়া।

এদিকে সিরিয়ার সরকারি সংবাদমাধ্যমের খবরে বিদ্রোহীদের অবরোধ ভেঙে ফেলার কথা নাকচ করে দেওয়া হয়েছে।

সূত্র: এএফপি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়