Monday, August 8

জাতীয় সংগীত নিষিদ্ধ করায় স্কুল পরিচালক গ্রেপ্তার

জাতীয় সংগীত নিষিদ্ধ করায় স্কুল পরিচালক গ্রেপ্তার

কানাইঘাট নিউজ ডেস্ক: ভারতের উত্তরপ্রদেশের এলাহাবাদে একটি স্কুলে দেশটির জাতীয় সংগীত নিষিদ্ধ করায় স্কুলের পরিচালককে আটক করেছে পুলিশ। গতকাল রোববার এমএ কনভেন্ট স্কুলে ভারতের স্বাধীনতা দিবসেও জাতীয় সংগীত গাওয়া নিষিদ্ধ করা হয়।

স্কুলের পরিচালক দাবি করেন, ইসলাম বিরোধী হওয়ায় এখন থেকে স্কুল প্রাঙ্গনে জাতীয় সংগীত গাওয়া হবেনা।

তবে আজ সোমবার কর্তৃপক্ষ স্কুলটি অবৈধ দাবি করে বন্ধ করার প্রক্রিয়া শুরু করেছে। কতৃপক্ষ জানিয়েছে, স্কুলটি অবৈধবাবে চলছিল এবং এই এলাকায় সহিংসতা ছড়িয়েছে।

তবে ওই স্কুলে প্রায় ৩০০ ছাত্র-ছাত্রী রয়েছে। এসব শির্ক্ষাথীদের অন্য স্কুলে নিয়ে যাওয়ার জন্য শিক্ষা মন্ত্রনালয়ের পক্ষ থেকে কাজ চলছে।
 
ন্যাশনাল অনার এ্যাক্ট-এর অধীনে জাতিয় সংগীত অসম্মান করার অভিযোগে স্কুলের পরিচালক জিয়াউর হকের বিরুদ্ধে মামলা হয় এবং তাকে গ্রেফতার করা হয়েছে বলে কর্মকর্তারা জানান।

স্কুলটি প্রায় দুই দশক ধরে অবৈধভাবে চলার কারণ খতিয়ে দেখার জন্য ম্যাজিস্ট্রেটের পক্ষ থেকে তদন্ত করার আদেশ দেওয়া হয়েছে। এছাড়া পরিচালকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের পক্রিয়া চলছে।

উল্লখ্য, ভারতের জাতীয় সংগীতের সবচেয়ে গুরুত্বপূর্ণ লাইন ‘ভারত ভাগ্য বিধাতা’ ইসলাম বিরোধী দাবি করে জিয়াউর হক তার স্কুলে জাতীয় সংগীত নিষিদ্ধ করেন। এরপর থেকেই স্কুলটি বন্ধ করার জন্য উত্তরপ্রদেশে আন্দোলন শুরু হয়।

এর প্রেক্ষিতে আজ স্কুলের পরিচালক জিয়াউরকে আটক করে পুলিশ। এছাড়া স্কুলটিও বন্ধ হয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়