Wednesday, February 10

এবার ক্রিকেটেও লাল কার্ড!

এবার ক্রিকেটেও লাল কার্ড!

কানাইঘাট নিউজ ডেস্ক: কার্ডের ব্যবহার সাধারণত ফুটবল মাঠেই হয়ে থাকে। ফুটবলের পর এবার ক্রিকেট মাঠেও কার্ডের দেখা পাওয়া যেতে পারে। এমন তথ্যই দিয়েছেন ক্রিকেটের নিয়ম-কানুন ঠিক করার দায়িত্বে থাকা নীতি নির্ধারক ক্লাব, মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)।

তাদের নতুন আইনে বলা হচ্ছে ক্রিকেট মাঠেও কোন ক্রিকেটার খেলোয়াড় সুলভ আচরণ না করলে আম্পায়ার চাইলে তাকে মাঠ ছাড়তে বাধ্য করতে পারবেন। এমনকি এমসিসি গতকাল পরীক্ষামূলকভাবে ক্রিকেটে হলুদ ও লাল কার্ড ব্যবহারের ঘোষণা দিয়েছে।

এমসিসি’র ঘোষণায় বলা হয়েছে মাঠে ক্রিকেটারদের আগ্রাসী আচরণে বাঁধ দিতেই আসছে কার্ডের ব্যবহার। ২০১৫ সালে ইংল্যান্ডে ৫টি ম্যাচ পণ্ড হয়েছিল শুধুমাত্র খেলোয়াড়দের মধ্যে বিভিন্ন ঝগড়া-বিবাদের কারণে। ক্রিকেটে শৃঙ্খলা ফিরিয়ে আনতেই এমসিসির এমন উদ্যোগ। তবে লাল কার্ডের ব্যবহার হবে একেবারে শেষ অস্ত্র হিসেবে।

খেলোয়াড়েরা যদি নিজেদের মধ্যে বিবাদে জড়িয়ে পড়ে, ইচ্ছাকৃতভাবে সময় নষ্ট করে, অথবা কোনো ফিল্ডার যদি ব্যাটসম্যানদের দিকে অযথা বল ছুড়ে মারে, অতিরিক্ত আপিল করে- সে ক্ষেত্রে কেবল ৫ রান পেনাল্টি দেবেন আম্পায়াররা।

কিন্তু খেলোয়াড়দের আচরণ যদি এ মাত্রাও ছাড়িয়ে গিয়ে আগ্রাসী রূপ নেয়, একজন আরেকজনকে শারীরিকভাবে লাঞ্ছনার হুমকি দেয় কিংবা আম্পায়ারকে ভয় দেখানোর কোনো চেষ্টা নেয় অথবা অন্য কোনো খেলোয়াড়কে জাতি, ধর্ম, বর্ণ কিংবা যৌনতা নিয়ে খোঁচা দেয়, তাহলে ওই খেলোয়াড়কে দশ ওভার কিংবা বাকি ইনিংসের ২০ শতাংশ ওভারের জন্য মাঠ থেকে বের করে দেওয়া হবে। ব্যাটসম্যানের ক্ষেত্রে মাঠ থেকে উঠে যেতে হবে এবং পরবর্তী ব্যাটসম্যান মাঠ থেকে উঠে যাওয়ার আগ পর্যন্ত মাঠে নামতে পারবেন না। যদি ব্যাটিং দলের নয় উইকেট পড়ে যায়,সে ক্ষেত্রে দলকে অলআউট ঘোষণা করা হবে। সাথে থাকছে ৫ রানের জরিমানাও।

কোনো খেলোয়াড় যদি সরাসরি আম্পায়ারকে হুমকি দেন, প্রতিপক্ষকে শারীরিকভাবে লাঞ্ছিত করে, মাঠে সহিংস আচরণ করে অথবা অন্যদের বর্ণ, যৌনতা নিয়ে হেনস্তা করে তবে ওই খেলোয়াড়কে মাঠ থেকে বের করে দেওয়া হবে। ওই খেলোয়াড় মাঠ ছাড়তে অস্বীকৃতি জানালে, ধরে নেওয়া হবে দলটি খেলা চালিয়ে যেতে অস্বীকৃতি জানাচ্ছে এবং ম্যাচের ফলও নির্ধারিত হয়ে যাবে।

এ সংক্রান্ত প্রতিবেদনগুলো থেকে কিছুটা বিভ্রান্তি অবশ্য দেখা দিয়েছে। কিছু প্রতিবেদনে কার্ডের ব্যবহারের কথা লেখা হলেও অন্যান্য প্রতিবেদনে শুধু শাস্তির কথাটাই লেখা হয়েছে। সেই শাস্তি আম্পায়ার কার্ড দেখিয়ে দেবেন,নাকি মৌখিকভাবে বলবেন, তা পরিষ্কার নয়।

তবে ‘আগ্রাসী’ ক্রিকেটারদের জন্য আশার বাণী হচ্ছে এখনই মূল ধারার ক্রিকেটে চালু হচ্ছে না লাল কার্ড। ইংল্যান্ডের স্কুল ক্রিকেট, বিভিন্ন ঘরোয়া লিগ, এমসিসির বিশ্ববিদ্যালয়ের ম্যাচগুলোতেই আপাতত লাল কার্ডের দেখা মিলবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়