Thursday, December 24

জানুয়ারিতে আলোচনায় বসবে ভারত-পাকিস্তান

জানুয়ারিতে আলোচনায় বসবে ভারত-পাকিস্তান
কানাইঘাট নিউজ ডেস্ক: ২০১৬ সালের জানুয়ারির মাঝামাঝি সময়ে ইসলামাবাদে ভারতের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছে পাকিস্তান। বুধবার ভারতের পররাষ্ট্র সচিব পর্যায়কে এ প্রস্তাব করেন পাকিস্তানের প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা সরতাজ আজিজ।

সরতাজ আজিজের প্রস্তাবের জবাবে ভারতের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা বলেন, যেহেতু আলোচনা জানুয়ারিতে হবে তাই কোথায় এবং কখন হবে তা নিয়ে ভাবার এখনো অনেক সময় আছে।

পাকিস্তান এখন ভারতের উত্তরের অপেক্ষায় আছে বলেও সরতাজ জানিয়েছেন। এ সময় তিনি দাবি করেন, সম্প্রতি সৌদি আরবের নেতৃত্বে ৩৪টি দেশ নিয়ে যে জোট গঠনের ঘোষণা দেওয়া হয়েছে তাতে পাকিস্তান স্বেচ্ছায় অংশ নিয়েছে।

দু'দেশের পররাষ্ট্র সচিবের সমঝোতায় শিগগিরই শুরু হতে যাওয়া ওই আলোচনায় শান্তি ও নিরাপত্তা, জম্মু-কাশ্মির ইস্যু, সিয়াচেন, তুলবুল নেভিগেশন প্রজেক্ট, অর্থনৈতিক ও বাণিজ্যিক সহায়তা, সন্ত্রাসবাদ ও মাদক নিয়ন্ত্রণসহ বেশ কিছু ইস্যু প্রাধান্য পাবে বলে জানানো হয়।

চলতি মাসের শুরুর দিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের পাকিস্তান সফরের মধ্য দিয়ে দু'দেশের মধ্যে নতুন করে আলোচনা শুরুর ব্যাপারে সমঝোতা হয়। সেসময় আগামি মাসে মোদির পাকিস্তান সফরের ব্যাপারে একরকম নিশ্চয়তা দিয়ে আসেন সুষমা।

সুষমার পাকিস্তান সফরের ঠিক আগে ব্যাংককে একটি অঘোষিত বৈঠক করেছিলেন দুদেশের নিরাপত্তা উপদেষ্টারা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়