Tuesday, December 8

সেনাশিবিরে হামলার অভিযোগ অস্বীকার যুক্তরাষ্ট্রের

সেনাশিবিরে হামলার অভিযোগ অস্বীকার যুক্তরাষ্ট্রের

কানাইঘাট নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর কর্মকর্তারা সিরিয়ায় সেনাবাহিনীর ওপর হামলার ঘটনাকে ‘সত্য নয়’ বলে দাবি করেছেন। সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলা শুরু হওয়ার পর এই প্রথমবারের মতো এ ধরনের অভিযোগ জানিয়েছে সিরিয়া সরকার।

সিরিয়া জানায়, রোববার সন্ধ্যায় পূর্বাঞ্চলীয় দির আল জউর প্রদেশে জোট বাহিনীর চারটি জঙ্গিবিমান তাদের একটি সেনা শিবিরে হামলা চালিয়ে তিন সেনাকে হত্যা ও ১৩ জনকে আহত করেছে। ঘটনাটিকে ‘সুস্পষ্ট আগ্রাসন’ বলে অভিহিত করেছে সিরীয় সরকার।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের একজন সামরিক কর্মকর্তা বলেছেন, যুক্তরাষ্ট্র নিশ্চিত সিরিয়ার ওই সেনা শিবিরে প্রাণঘাতী হামলার জন্য রাশিয়া দায়ী। ওই হামলার জন্য যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর জঙ্গিবিমানগুলো দায়ী, এ অভিযোগ সরাসরি খারিজ করে দেন তিনি। তিনি বলেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের ঘনিষ্ঠ মিত্র রাশিয়া আসাদকে রক্ষার জন্য তার পক্ষ হয়ে বিদ্রোহীদের উপর বিমান হামলা চালাচ্ছে। দেশটি দির আল জউর প্রদেশেও অভিযান পরিচালনা করছে।

সিরিয়ায় শুধু আইসের লক্ষ্যবস্তুতে হামলা চালানোর কথা ছিল যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর। কিন্তু সিরিয়ার অভিযোগ সত্য হয়ে থাকলে দেশটির গৃহযুদ্ধকে কেন্দ্র করে ক্রমবর্ধমান আঞ্চলিক সংঘাত আরো জটিল হয়ে উঠবে।

সিরিয়া সরকার অভিযোগ করার আগে গৃহযুদ্ধ পর্যবেক্ষণকারী যুক্তরাজ্যভিত্তিক গোষ্ঠী ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ এক প্রতিবেদনে বলেছে, সম্ভবত জোট বাহিনীর জঙ্গিবিমানগুলো দির আল জউর প্রদেশের আয়াশ শহরের কাছে সিরিয়ার সায়েকা সামরিক শিবিরের একটি অংশে হামলা চালিয়েছে, তাতে সিরীয় সেনাবাহিনীর চার সদস্য নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের দ্বিতীয় আরেক সামরিক কর্মকর্তাও হামলার জন্য রাশিয়ার টিইউ-২২ বোমারু বিমানের দিকে ইঙ্গিত করেছেন। জোট বাহিনীতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার দূত ব্রেট ম্যাকগার্কও হামলায় জোট বাহিনীর দায় অস্বীকার করেছেন। ট্যুইটারে পোস্ট করা এক মন্তব্যে তিনি বলেন, “জোট বাহিনীর সংশ্লিষ্ট থাকার প্রতিবেদনগুলো সত্য নয়।”

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর বাগদাদভিত্তিক মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন বলেন, রোববার দির আল জউর প্রদেশে জোট বাহিনী চারটি হামলা চালিয়েছে। সবগুলো হামলাই তেল খনির কূপের মাথা লক্ষ করে চালানো হয়েছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়