Tuesday, December 8

ছাড়পত্র পেল রবীন্দ্রনাথের ‘রাজপুত্তুর’


ঢাকা: ছাড়পত্র পেল রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প 'সে'  অবলম্বনে রচিত চিত্রনাট্যে টোকন ঠাকুরের পরিচালিত শিশুতোষ চলচ্চিত্র 'রাজপুত্তুর'। রবীন্দ্রনাথ ঠাকুরের গল্পগ্রন্থ 'সে'-এর ১৩ ও ১৪ তম অধ্যায় নিয়ে রচিত ‘রাজপুত্তুর’ ছবিটির চিত্রনাট্য। 
জানা গেছে, রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মজয়ন্তি উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ সরকারের সংষ্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনায় নির্মিত হয়েছে ছবি ‘রাজপুত্তুর’। ৫৬ মিনিট দৈর্ঘের 'রাজপুত্তুর' সংষ্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত প্রথম স্বল্পদৈর্ঘ্য ফিচার ফিল্ম। 
গত ৪ ডিসেম্বর ২০১৫ তারিখে সেন্সর বোর্ডে প্রদর্শিত হয় 'রাজপুত্তুর' এবং আনকাট ছাড়পত্র পায়। এ ব্যাপারে পরবর্তী পদক্ষেপে বাংলাদেশ শিল্পকলা একডেমির তত্বাবধানে ‘রাজপুত্তুর’ ছবিটি ৬৪ জেলার শিল্পকলা একাডেমির মিলনায়তনে দেখানোর ব্যবস্থা করা হবে বলে জানা গেছে।  
ছবির কাহিনী সম্পর্কে টোকন ঠাকুর বলেন, 'যে-কারণে ছোট্ট খুকি পুতুল খেলে এবং তার খেলার পুতুল থাকে দুইটা। একটি ছেলেপুতুল ও একটি মেয়েপুতুল, সে-কারণেই 'রাজপুত্তুর' ছবির ছোট্ট পুপেদি শালবনে গিয়ে খেলা করে তার খেলার সাথী সুকুমারের সঙ্গে। কেননা, বয়সে ছোটরাও ভালোবাসা করে, কে ছোট ছিল না একদিন? কে ভালো বাসেনি কাউকে? গোপনে গোপনে, কোন মেয়েটি শালবনে ঘুরে বেড়ানো পুপেদি নয়? আর মনে মনে আমরা কে না রাজপুত্তুর?'
 টোকন ঠাকুরের নির্মাণে ছবিটিতে অভিনয় করেছেন বিস্ময় সরকার মুগ্ধ, সামাহ তৌফিক তাপসী, কাশ্বকীয়া নাহরীন সিনথী, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, জয়তু, ইলি, আনন্দিতা, অসীম গোস্বামী প্রপা, এ্যাপোলো নওরোজ, চঞ্চল সৈকত, স্বপ্নীল সাহা, মানহা, জয়েৎ কল্যাণ, মানহা, ঋভু রোদ্দুর, বর্ষা বিভাবরী, রেজা ঘটক, করবী, পার্থিব, শরদিন্দু চক্রবর্তী, গুপু ত্রিবেদী প্রমুখ।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়