Monday, December 14

সিলেট নগরীতে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ করার দাবি

সিলেট, সোমবার, ১৪ ডিসেম্বর ২০১৫ :: ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস, আমাদের  মনে করিয়ে দেয় মহান মুক্তিযুদ্ধে সংগ্রামী সকল চরিত্রকে। আর স্বাধীনতা অর্জন করতে গিয়ে সকল আন্দোলন সংগ্রামের শহীদদের স্মরণের জন্য আমাদের স্মৃতিসৌধ। অথচ স্বাধীনতার ৪৪ বছর পরও আমাদের সিলেটে নেই কোন স্মৃতিসৌধ। শিশু কিশোর মেলা সিলেটে স্মৃতিসৌধ নির্মাণের দাবি তুলছে।

আজকের দিনে চারিদিকের যে নোংরামি প্রতিনিয়ত শিশু কিশোরদের গ্রাস করতে চাইছে, তার বিপরীতে চিন্তা মননে সবদিকে সুস্থ রাখতে গেলে অতীতের সকল বড় মানুষদের যারা জীবন দিয়েছেন আদর্শের জন্য, সত্যের জন্য সেইসব সংগ্রামী চরিত্রকে নিয়ে আসতে হবে তাদের সামনে।  মুক্ত মানুষ হতে গেলে চাই মুক্ত পরিবেশ। কিন্তু সিলেট শহরে নেই কোনো পার্ক, যেখানে শিশু কিশোররা প্রাণ খুলে দৌড়াতে পারে, খেলতে পারে, অভিভাবকেরা স্বস্তিতে নিয়ে যেতে পারেন নিজের সন্তানদের।

শিশু কিশোর মেলা ধারাবাহিকভাবে গত ২৬ শে মার্চ থেকে সিলেটে স্মৃতিসৌধ নির্মাণের দাবিতে বিভিন্ন কাজ করছে শিশু কিশোর মেলা। সিলেটের বর্তমান কারাগারটি অতিদ্রæত স্থানান্তরিত হতে যাচ্ছে। ঐ স্থানে (জেলরোডে) শহরের প্রাণকেন্দ্রে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ ও শিশুদের বিকাশ উপযোগী পার্ক নির্মাণ করার দাবি জানাই। সেই দাবিতে আমরা ইতিমধ্যেই প্রায় তিনশ স্কুল ছাত্রের উপস্থিতিতে স্মৃতিসৌধের মডেল নির্মাণ প্রতিযোগিতা, প্রায় দশ হাজার স্বাক্ষর সংগ্রহ করে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ করাসহ বিভিন্ন কর্মসূচী পালন করা হয়।

আগামী ১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবসে সকাল ১১ টায় এই দাবিকে আবার সামনে নিয়ে আসার লক্ষ্যে শহর জুড়ে সাইকেল র‌্যালি করা হবে। উক্ত আয়োজনে সবাইকে অংশগ্রহণ করার আহŸান জানানো হয়।

সাদিয়া নোশিন তাসনিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়