Tuesday, December 8

সরকারিভাবে সারাদেশে প্রথম চলচ্চিত্র উৎসব

সরকারিভাবে সারাদেশে প্রথম চলচ্চিত্র উৎসব

কানাইঘাট নিউজ ডেস্ক: দেশে প্রথমবারের মতো সরকারিভাবে আয়োজন হতে যাচ্ছে চলচ্চিত্র উৎসব। ১৫ দিন ব্যাপী এই উৎসবের আয়োজক বাংলাদেশ শিল্পকলা একাডেমি। শুধু তাই নয়, প্রথমবারের মতো এই উৎসবটি একযোগে দেশের ৬৪ জেলায় একই সিডিউলে ছবি প্রদর্শন করবে। আগামী ১০ থেকে ২৪ ডিসেম্বর এই উৎসব চলবে সারা দেশব্যাপী।

৮ ডিসেম্বর মঙ্গলবার দুপুর ১২টায় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে সংবাদ সম্মেলনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন চলচ্চিত্র পরিচালক মস্হিউদ্দিন শাকের, মোরশেদুল ইসলাম এবং চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ।

এছাড়াও উপস্থিত ছিলেন একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী, নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক সারা আরা মাহমুদ, অর্থ বিভাগের পরিচালক শহিদুল ইসলাম এবং নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের সহকারি পরিচালক চাকলাদার মোস্তফা আল মাস্উদ সুমন।

মোরশেদুল ইসলাম আয়োজনের বিষয়ে একাডেমির মহাপরিচালককে ধন্যবাদ জানিয়ে বলেন, এটি অত্যন্ত ভালো একটি উদ্যোগ। তবে এর পাশাপাশি যদি জেলায় জেলায় মতবিনিময় সভা, তথ্যচিত্র ও প্রমাণ্যচিত্র প্রদর্শনীর ব্যবস্থা রাখা যেত তাহলে আরো ভালো হতো।

চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ বলেন, বর্তমান সরকার এবং শিল্পকলার মহাপরিচালককে ধন্যবাদ জানাই। কারণ তাদের কল্যাণেই এই প্রথম দেশে সরকারিভাবে একটি চলচ্চিত্র উৎসব হতে যাচ্ছে। আশা করি এটি আরো সুদূরপ্রসারি হবে।

উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, চলচ্চিত্র ও অন্যান্য শিল্পমাধ্যমের সাথে সম্পৃক্ত ব্যক্তিদের নিয়ে আগামী ১৯ ডিসেম্বর সকল বিভাগীয় শহরে মতবিনিময় সভা হবে, তথ্যচিত্র ও প্রমাণ্যচিত্রের বিষয়টি আমরা পরবর্তীতে যুক্ত করবো।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এমিলের গোয়েন্দা বাহিনী’, ‘আমার বন্ধু রাশেদ’সহ কয়েকটি শিশুতোষ চলচ্চিত্র আমাদের এ উৎসবে থাকছে। এছাড়াও ইতিপূর্বে আমরা কয়েকবার শিশুদের নিয়ে চলচ্চিত্র উৎসব করেছি। আমরা ঢাকায় নিয়মিতভাবে বিষয়ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী করে থাকি এবং জেলাতে নিয়মিতভাবে প্রদর্শনীর লক্ষে বাংলাদেশের সমকালীন চলচ্চিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, সুচিত্রা সেন অভিনীত চলচ্চিত্র পাঠিয়েছি এবং নিয়মিতভাবে চলচ্চিত্র প্রদর্শনির লক্ষে ৪০টি জেলায় ইতোমধ্যে ভিডিও প্লেয়ার, মোবাইল সাউন্ড সিস্টেম এবং প্রজেক্টর পাঠিয়েছি। আমরা ইতোমধ্যে জেলাতেও প্রদর্শনি শুরু করেছি। আশা করি, ব্যাপকভাবে প্রত্যোকটি জেলায় নিয়মিত চলচ্চিত্র প্রদর্শনি করতে পারবো।
---বিডিলাইভ২৪

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়