Friday, December 18

আইএমএফ প্রধান লাগার্দে এবার ফ্রান্সের কাঠগড়ায়

আইএমএফ প্রধান লাগার্দে এবার ফ্রান্সের কাঠগড়ায়

কানাইঘাট নিউজ ডেস্ক: এবার ফ্রান্সের কাঠগড়ায় দাঁড়াতে হচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টিন লাগার্দেকে। নিয়ম ভেঙে ফ্রান্সের এক প্রভাবশালী ব্যবসায়ীকে প্রচুর অর্থ পাইয়ে দেওয়ার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

২০০৮ সালে লাগার্দে ফরাসি প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি সরকারের অর্থমন্ত্রী ছিলেন। ওই সময় তিনি দেশটির প্রভাবশালী ব্যবসায়ী বার্নার্ড তাইপেকে ৪০৪ মিলিয়ান ইউরো বা ৪৩৮ মিলিয়ান মার্কিন ডলার পাইয়ে দিয়েছিলেন তিনি।

১৯৯৩ সালে তাইপে বিখ্যাত ক্রীড়া সরঞ্জাম সংস্থা ‘অ্যাডিডাস’-এ থাকা তার বড় অঙ্কের শেয়ার ছেড়ে দিয়েছিলেন তদানীন্তন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁর সমাজতন্ত্রী সরকারের ক্যাবিনেট মন্ত্রী হওয়ার জন্য।

২০০৭ সালে নির্বাচনে জিততে প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিকেও প্রচুর সাহায্য করেছিলেন তিনি। ‘অ্যাডিডাস’-এর বড় অঙ্কের শেয়ার ছেড়ে দেওয়ার ক্ষতি পুষিয়ে দিতেই তাইপেকে এই পরিমাণ অর্থ লাগার্দে পাইয়ে দিয়েছিলেন বলে অভিযোগ উঠেছে।

ফরাসি আদালত তাইপেকে সুদসহ ওই পরিমাণ অর্থ নির্দিষ্ট সময়ের মধ্যে ফেরত দিতে বলেছে।

এদিকে লাগার্দের আইনজীবী আদালতের এ রায়কে ‘অবোধ্য’ বলে মন্তব্য করেছেন। তিনি জানিয়েছেন, আদালতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তার মক্কেল আপিল করবেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়