Tuesday, December 8

শিল্পকলায় গণহত্যা দিবসে তথ্যচিত্র প্রদর্শনী

শিল্পকলায় গণহত্যা দিবসে তথ্যচিত্র প্রদর্শনী

কানাইঘাট নিউজ ডেস্ক:: বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময় গণহত্যার ঘটনা ঘটেছে। এমন গণহত্যা সংগঠিত হওয়া দেশগুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশ, ভারত, চীন, জাপান, জার্মান, স্পেন, আমেরিকা, রুয়ান্ডা, পেরু, ব্রাজিল, দিয়েগো রিভেয়ার, ফ্রান্স, হলোকাস্ট, কাতিন, নর্থ ইরল্যান্ড ইত্যাদি।

বিশ্বের বিভিন্ন দেশে গণহত্যার শিকারগ্রস্থদের স্মরণ করা হয় গত বছরের ১১ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ সভায়। সেই দিন জাতিসংঘ সিদ্ধান্ত গ্রহণ করে প্রতিবছর ৯ ডিসেম্বর গণহত্যার শিকারগ্রস্থদের স্মরণ ও মর্যাদাদান এবং গণহত্যা প্রতিরোধে আন্তর্জাতিক দিবস হিসেবে পালন করা হবে। তার প্রেক্ষিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এবং জেলা ও উপজেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় ৯ ডিসেম্বর জেলা ও উপজেলার বধ্যভূমিতে সন্ধ্যা ৬টায় আলোকপ্রজ্জলনের মাধ্যমে দিনটিকে স্মরণ করা হবে।

এছাড়াও শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে আলোকপ্রজ্জলন, আলোচনা সভা ও তথ্যচিত্র প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি বোর্ডের অন্যতম সদস্য মফিদুল হক। এছাড়াও থাকবেন ১৯৭১ সালের ২০ মে খুলনার ডুমুরিয়া উপজেলার চুকনগরে সংগঠিত গণহত্যাকাণ্ডের (ধারণা করা হয় সে স্থানে ৮ থেকে ১০ হাজার মানুষ মৃত্যুবরণ করেছে) একমাত্র জীবিত স্বাক্ষী সুন্দরী বালা।

সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠান শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিবেশনায় বাঁশিযোগে একটি করুণ সংগীত পরিবেশন করা হবে। পরবর্তিতে দেখানো হবে ‘স্টপ জেনোসাইড’ ও ‘টিআরস অব ফায়ার’ নামক দুটি তথ্যচিত্র।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়