Wednesday, June 24

বিশ্বের সবচেয়ে দামি ও ভয়ংকর রণতরী

 কানাইঘাট নিউজ ডেস্ক:
আমেরিকার নৌবহরে বিশ্বের সবচেয়ে ভয়ংকর ও প্রযুক্তিগত দিক থেকে দামি যুদ্ধজাহাজটি যুক্ত হতে চলেছে। এটি তৈরি করতে খরচ হয়েছে ১৩০০ কোটি মার্কিন ডলার। জাহাজটির নাম রাখা হয়েছে USS Gerald Ford।

এখন পর্যন্ত আমেরিকার কাছে যে সব যুদ্ধজাহাজ এবং এয়াকক্রাফ্ট ক্যারিয়ার রয়েছে এটি তার মধ্যে সব থেকে বড়। প্রায় ১১০০ ফুট লম্বা। ওজন ১ লক্ষ টনেরও বেশি। অন্যান্য যুদ্ধজাহাজের তুলনায় প্রায় তিন গুণ বেশি বিদ্যুত্‍ উৎপন্ন করতে সক্ষম। তার ফলে এই জাহাজে নতুনভাবে ডিজাইন করা ইনেকট্রো ম্যাগনেটিক এয়ারক্রাফ্ট সিস্টেমে ২৫ শতাংশ বেশি বিমান ওঠা-নামা করতে পারবে। জাহাজে ৪,৪০০ জন স্টাফ থাকার ব্যবস্থা রয়েছে। এক সঙ্গে আমেরিকার লেটেস্ট নিমিত্‍‌জ ক্লাস ৭৫টির বেশি বিমান ধারণে সক্ষম। মার্কিন নেভি জানিয়েছে, বর্তমানে ১০টি এয়ারক্রাফ্ট ক্যারিয়ার বিভিন্ন জায়গায় মোতায়েন রয়েছে। মূলত ওগুলোর চাপ কমাতেই জেরাল্ড ফোর্ড বানানোর সিদ্ধান্ত নেয়া হয়।

কিন্তু এত কিছুর পরেও নানা মহলে জেরাল্ড তৈরি করা নিয়ে বেশ কিছু প্রশ্নও উঠছে। প্রথমত, এ মুহূর্তে কোনো বড় ধরনের যুদ্ধ চলছে না। ফলে এই বিপুল পরিমাণ খরচ করে এই জাহাজ বানানোর সার্থকতা নেই। দ্বিতীয়ত, এখন চীন-সহ বিভিন্ন দেশ দূরপাল্লার অ্যান্টিশিপ ক্রুজ ক্ষেপনাস্ত্র তৈরি করে ফেলেছে। যা নিমেশে এ রকম বড় জাহাজ বাজেভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বা ধ্বংস করতে পারে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়