Saturday, March 22

কংগ্রেস-বিজেপির ৩০ ভাগ প্রার্থীই মামলার আসামি


ঢাকা: ভারতের আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেস ও বিজেপি থেকে যারা প্রার্থী হয়েছেন তাদের এক তৃতীয়াংশের বিরুদ্ধেই ফৌজদারি মামলা রয়েছে। ন্যাশনাল ইলেকশন ওয়াচ এবং অ্যাসোসিয়েষন অব ডেমোক্রেটিক রিফর্মস(এডিআর) এক যৌথ জরিপ থেকে এ তথ্য বেরিয়ে এসেছে।
 
ন্যাশনাল ইলেকশন ওয়াচ এবং এডিআর লোকসভা নির্বাচনের জন্য জমা দেয়া কংগ্রেস ও বিজেপির ৪৬৯ জন প্রার্র্থীর হলফনামা পরীক্ষা করে দেখে, এদের মধ্যে ২৮০ জনই মামলার আসামী। অর্থাৎ দু দলের শতকরা ৩০ ভাগ প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এদের মধ্যে শতকরা ১৩ ভাগ আবার খুন ও অপহরণের মতো গুরুতর অপরাধ মামলায় জড়িত আছেন।

বিজেপির শতকরা ৩৫ জন এবং কংগ্রেসের ২৭ ভাগের বিরুদ্ধে মামলা রয়েছে। এদের মধ্যে গুরুতর ফৌজদারি অভিযোগ রয়েছে বিজেপির ১৭ ভাগ এবং কংগ্রেসের ১০ ভাগ প্রার্থীর বিরুদ্ধে।
 
খোদ রাজধানী দিল্লিতেই অপরাধী মামলার দু দুজন আসামী লোকসভা নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন। এদের একজন হলেন বিজেপির সতিশ দুবে এবং অন্যজন কংগ্রেস প্রার্থী রমেশ চন্দ তমার।

বিজেপির ইয়েদুরাপ্পার বিরুদ্ধে অবৈধ খনি খননের দায়ে গুরুতর দুর্নীতি মামলায় অভিযোগ দায়ের করা হয়েছে।
 
এদিকে চন্ডিগড়ের কংগ্রেস প্রার্থী পবন বানসালের ভাইপোর বিরুদ্ধে গুরুতর দুর্নীতি মামলা দায়ের করা হয়েছে। এসব বিষয়ে দুই দলই অবশ্য আত্মরক্ষামূলক বক্তব্য দিচ্ছে।
 
এ সম্পর্কে কংগ্রেস মুখপাত্র সালমান সোজ বলেন, আইন অনুযায়ী অপরাধী প্রমাণিত না হওয়া পর্যন্ত আপনি নির্দোষ। আর বিজেপির মিনাক্ষী লেখি বলেন,‘ সব অভিযোগই সত্য নয়।’

জরিপে অংশ নেয়া ২৮০ প্রার্থীর শতকরা ৬০ ভাগেরই কোটি টাকার ওপর সম্পদ রয়েছে। তবে এ জরিপে আম আদমি পার্টি বা এপিপি প্রার্থীদের অন্তর্ভূক্ত করা হয়নি।
 
বাংলামেইল২৪ডটকম/

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়