Saturday, March 29

বিহারিদের মানবেতর জীবন

ঢাকা: বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অনেক বিহারী ক্যাম্প। মূলত ১৯৪৭ সালের দেশভাগের সময় থেকেই বিহারী সম্প্রদায়ের মানুষ আলোচনা কেন্দ্রবিন্দুতে অবস্থান করছে। বর্তমান পাকিস্তান ও বাংলাদেশ নামক দুটি পৃথক রাষ্ট্রের মাঝখানে বিহারীরা প্রশ্নবোধক চিহ্ন হয়ে বসাবাস করছে। বাংলাদেশের রাজনৈতিক ও সামাজিক প্রেক্ষাপট থেকে অনেকটাই বাধ্য হয়ে বিহারীদের আশ্রয় দিতে বাধ্য হচ্ছে সরকার। যার কারণে নামে মাত্র শরণার্থী শিবির বানিয়ে বিহারী সম্প্রদায়ের মানুষদের একটি নির্দিষ্ট গণ্ডিতে বাধার চেষ্টা করেছে বাংলাদেশ।
 
গত ২০০৮ সালে বাংলাদেশে ভোটাধিকার পেয়েছে বিহারী সম্প্রদায়ের মানুষেরা। কিন্তু এই ভোটাধিকার প্রাপ্তি সবার ঘটেনি। ১৯৭১ সালের যুদ্ধে যাদের বয়স কম ছিল তারাই কেবল এই ভোটাধিকারের আওতাভুক্ত হয়েছেন। ভোটাধিকার পেলেও পাসপোর্ট তৈরি বা দেশের বাইরে গমনে এদের নেই কোনো অধিকার। শরণার্থী শিবিরেই তাদের জীবন, সেখানেই তাদের মৃত্যু অমোঘ নিয়তির মতো তাড়া করে ফিরছে। উর্দুভাষী অবাঙালি হওয়াটাই তাদের অপরাধ।
 
বাংলাদেশের বিহারী শরণার্থী শিবিরগুলোর অবস্থা খুবই মানবেতর। একটা ছোট্টো খুপড়ি ঘরে গাদাগাদি করে জনা দশেক মানুষকে একসঙ্গে থাকতে হয়। পুরো বেলা লাইন দিয়ে দাড়িয়ে পানি নিতে হয় সরকারি টিউবওয়েল থেকে। নির্দিষ্ট এলাকার বাইরে গিয়ে কাজ করে স্বচ্ছল হওয়ার সুযোগ না থাকায় ঐ এলাকায় তাদের অপরাধপ্রবণতা যেমন বাড়ছে। জীবনযাত্রার মানোন্নয়নে তারা পিছিয়ে পড়ছে। বিহারী সম্প্রদায়ের পক্ষ থেকে দীর্ঘদিনের দাবি তাদের পাকিস্তানে ফিরিয়ে নেয়া হোক। কিন্তু পাকিস্তান বা বাংলাদেশ বিহারী ইস্যুতে কোনো কার্যকরী পদক্ষেপ নিচ্ছে না।
 
১৯৪৭ সালে দেশ ভাগের সময় সাম্প্রদায়িক দাঙ্গা থেকে বাঁচার জন্য ভারতের বিহার থেকে বিশাল সংখ্যক উর্দুভাষী মানুষের দল পালিয়ে এদেশে আশ্রয় নিতে আসে। কিন্তু ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময় এই সম্প্রদায়ের মানুষ নানা কারণেই তৎকালীন পশ্চিম পাকিস্তানকে সমর্থন দেয়। তখন অনেকেই পশ্চিম পাকিস্তানে যেতে সমর্থ হয়, কিন্তু বেশিরভাগই পরবর্তীতে পরাজিত শক্তি হিসেবে বিভিন্ন শরণার্থী শিবিরে মানবেতর জীবন যাপন করতে শুরু করে।
 
শরণার্থী বিষয়ক একটি সংস্থার গবেষণা মতে, এই বিশাল সংখ্যক বিহারীদের প্রায় ৯৪ শতাংশই অশিক্ষিত। সম্প্রতি কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা বাংলাদেশের বিহারী সম্প্রদায় নিয়ে একটি আলোকচিত্রনির্ভর প্রতিবেদন তৈরি করে। সেই প্রতিবেদনে ফুটে ওঠে বিহারীদের জীবন যাপনের দুর্দশার চিত্র। বাংলামেইলের পাঠকদের জন্য আলোকচিত্রগুলো তুলে ধরা হলো।
 
 
 
 
 
  বাংলামেইল

শেয়ার করুন

1 comment:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়