Saturday, March 22

ইউক্রেনে আন্তর্জাতিক পর্যবেক্ষক পাঠাচ্ছে ইইউ

ঢাকা: ইউক্রেন সঙ্কট নিরসনে সেখানে একটি আন্তর্জাতিক পর্যবেক্ষক পাঠাচ্ছে ইউরোপীয় ইউনিয়নের নিরাপত্তা বিষয়ক সংস্থা সংক্ষেপে ওএসসিই।
 
শুক্রবার সন্ধ্যায় ৫৭ সদস্যের ওএসসিই   ইউক্রেনে পর্যবেক্ষক দল পাঠানোর ওপর একটি চুক্তিতে স্বাক্ষর করে। চুক্তি অনুযায়ী পূর্ব ইউক্রেনের রুশ ভাষাভাষী অঞ্চলগুলোসহ পুরো দেশেই প্রায় একশো পর্যবেক্ষক মোতায়েন করা হবে।  তবে ক্রিমিয়ায় কোনো পর্যবেক্ষক দল পাঠানো হবেনা।
 
ও-এস-সি-ই’তে মার্কিন রাষ্ট্রদূত ড্যানিয়েল বায়ের বলছেন, পর্যবেক্ষক মোতায়েনের ব্যাপারে রাশিয়া যে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র সে সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।
 
প্রথম পর্যায়ে আগামী ২৪ ঘন্টার মধ্যে পর্যবেক্ষক মোতায়েন করা হবে। পরবর্তীতে অতিরিক্ত চারশ পর্যবেক্ষক মোতায়েনের মাধ্যমে এই মিশন আরও বাড়ানো হতে পারে।
ভিয়েনাভিত্তিক সংগঠন ওএসসিই বলছে, তারা ইউক্রেনের নয়টি অঞ্চলে আগামী ছয় মাসের জন্য একশ জনের বেসামরিক পর্যবেক্ষক দল পাঠাবে। তবে প্রয়োজন হলে তারা সেখানে অতিরিক্ত চারশ সেনা মোতায়েন করবে।
 
ইইউ’র পর্যবেক্ষক দলটি যেসব এলাকা সফর করবে সেগুলো হল, ওদেসা, দনেতস্ক, দেনেপ্রোপেতরোভস্ক ও লুহানস্ক। সম্প্রতি এসব অঞ্চলে ইউক্রেনপন্থী এবং রুশপন্থীরা ব্যাপক সংঘর্ষে লিপ্ত হয়।
 
ওএসসিই’র রাশিয়ার প্রতিনিধি আন্দ্রে কেলিন বলছেন পর্যবেক্ষকরা ইউক্রেনের পরিস্থিতি স্বাভাবিক হতে সাহায্য করবে। তবে তারা ক্রিমিয়া যাবে না।
 
সেখানে যাবার ম্যন্ডেটও তাদের নেই বলে উল্লেখ করেন তিনি। তাছাড়া ক্রিমিয়া এখন রাশিয়ার অংশ।
 
এদিকে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। আরও ১২ জন রুশ কর্মকর্তার বিরুদ্ধে ভ্রমণে নিষেধাজ্ঞা এবং সম্পদ জব্দের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তালিকাভুক্ত ব্যক্তিরা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ বলে জানা গেছে।
 
এদের মধ্যে রয়েছেন উপ-প্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন, রাশিয়ার পার্লামেন্টের উভয় কক্ষের স্পিকার। এর আগে শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে অর্ন্তভুক্ত করার একটি আইনে স্বাক্ষর করেন । ফলে ক্রিমিয়া আনুষ্ঠানিকভাবে রাশিয়া ফেডারেশনের অংশে পরিণত হলো।
 
বাংলামেইল২৪ডটকম/

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়