Saturday, March 22

৭৬ কোটি মানুষের নিরাপদ পানির অভাব

ঢাকা: 'পানি ও শক্তি' এই প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও শনিবার পালিত হচ্ছে বিশ্বপানি দিবস। ১৯৯৩ সাল থেকে প্রতি বছর ২২ মার্চ বিশ্ব পানি দিবস হিসেবে পালিত হয়ে আসছে।
পানির জন্য শক্তির প্রয়োজন। আর শক্তির জন্য পানিরও প্রয়োজন। কিন্তু পানির জন্য মানুষ শক্তিহীন হয়ে পড়ছে। বিশ্বপানি দিবসের প্রাক্কালে জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফের এক বিবৃতিতে জানানো হয়, নিরাপদ পানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যসেবার অভাবের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন কারণে প্রতিদিন পাঁচ বছরের কম বয়সী এক হাজার চারশ' শিশু প্রাণ হারায়।

বিবৃতিতে বলা হয়, সারাবিশ্বে নিরাপদ পানীয় পানি সংক্রান্ত সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনের প্রায় চার বছর পর এবং জাতিসংঘ সাধারণ পরিষদে 'পানি পাওয়ার সুযোগ একটি মানবাধিকার' বলে ঘোষণা দেয়ার পরও ৭৫ কোটিরও বেশি মানুষ এই মৌলিক চাহিদা বঞ্চিত রয়ে গেছে, যাদের অধিকাংশই দরিদ্র।

ইউনিসেফ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) যৌথ সমীক্ষায় দেখা গেছে, ২০১৩ সালের হিসাব অনুযায়ী ৭৬ কোটি ৮০ লাখ মানুষের নিরাপদ পানি পানের সুযোগ নেই। এ কারণে প্রতি বছর অসুস্থ হয়ে মারা যায় হাজারো শিশু। পানীয় জলের সুবিধাবঞ্চিত বেশিরভাগ মানুষই দরিদ্র এবং দুর্গম গ্রামাঞ্চলে বা বস্তিতে বাস করে।

ইউনিসেফের বিশ্বপানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্য কর্মসূচির প্রধান সঞ্জয় বিজেসেকেরা বলেন, ‘ধনী বা দরিদ্র্য যাই হোক না কেন, প্রতিটি শিশুরই বেঁচে থাকার অধিকার, স্বাস্থ্যের অধিকার এবং একটি নিশ্চিত ভবিষ্যতের অধিকার রয়েছে। পৃথিবীর প্রতিটি পুরুষ, নারী ও শিশু যে পর্যন্ত না পানি এবং পয়ঃনিষ্কাশনের সুযোগ পাচ্ছে, ততক্ষণ পর্যন্ত সবাইকে কাজ চালিয়ে যেতে হবে। কারণ এটা তাদের মানবাধিকার।

বিবৃতিতে জানানো হয়েছে, চলতি সপ্তাহে নিরাপদ পানি প্রাপ্তির সুবিধাবঞ্চিত ৭০ কোটি ৮০ লাখ ৮০ হাজার লোকের জন্য সহযোগিতা কামনা করে বিশ্বব্যাপী একটি সামাজিক গণপ্রচারাভিযান উদ্বোধন করেছে ইউনিসেফ।

দিবসটি উপলক্ষে জাতিসংঘ মহাসচিব বান কি মুন বিশেষ বাণী দিয়েছেন। বাংলাদেশসহ সমগ্র বিশ্ব দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করছে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ, ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিশ্বব্যাংকের ওয়াটার অ্যান্ড স্যানিটেশন প্রোগ্রাম, অ্যাকশন এইড বাংলাদেশ দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করছে।

দিবসটি উপলক্ষে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ও এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের যৌথ আয়োজনে সকাল ১০টায় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে। অ্যাকশন এইড বাংলাদেশ সিরডাপ মিলনায়তনে সকাল সাড়ে ৯টায় আন্তঃদেশীয় নদী বিষয়ক এক গোলটেবিল বৈঠকের আয়োজন করেছে।

বাংলামেইল২৪ডটকম/

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়