Sunday, September 15

বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদি


ঢাকা: ভারতে ২০১৪ সালের লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী পদে প্রার্থী হিসেবে নরেন্দ্র মোদির নাম ঘোষণা করেছে প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। বিজেপির সংসদীয় বোর্ডের বৈঠকের পর শুক্রবার সন্ধ্যায় পার্টি প্রেসিডেন্ট রাজনাথ সিং প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মোদির নাম ঘোষণা করেন। এর পরপরই এক বিবৃতিতে তিনি বলেছেন, আগামী নির্বাচনে বিজেপির জয় ছিনিয়ে আনতে চেষ্টার কোন ত্রুটি করবেন না। গুজরাটকে ভারতের সমৃদ্ধিশালী রাজ্যে পরিণত করায় কৃতিত্বের দাবিদার মোদি। 

কিন্তু তার বিরুদ্ধে ২০০২ সালের গুজরাট দাঙ্গা রোধে যথাযথ পদক্ষেপ না নেয়ার অভিযোগও রয়েছে। মুসলিমবিদ্বেষী ওই দাঙ্গায় হাজার হাজার মুসলমান নিহত হন। বিজেপির সংসদীয় বোর্ডের নেতৃস্থানীয় সদস্য লালকৃষ্ণ আদভানি এবং সুষমা স্বরাজের ঘোর আপত্তি উপেক্ষা করেই মোদিকে প্রার্থী করার সিদ্ধান্ত দিয়েছে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ (আরএসএস)। আদভানি, সুষমা ছাড়াও সংসদীয় বোর্ডের আরও অনেকেই মোদির বিপক্ষে ছিলেন। দলের ভেতরে ছাড়াও ভারতের মধ্যবিত্ত এবং ব্যবসায়িক শ্রেণীর কাছে মোদির জনপ্রিয়তা ব্যাপক। যার কারণে তিনি দু’বার রাজ্যের মুখ্যমন্ত্রী পুনর্নির্বাচিত হয়েছেন। প্রধানমন্ত্রী পদে প্রার্থী হিসেবে তার নাম মূলত দুটি কারণে চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। প্রথমত, তিনি দলের জনপ্রিয় নেতা। বিজেপি নেতাকর্মীদের বেশির ভাগই তাকে প্রার্থী হিসেবে চেয়েছেন।

 দ্বিতীয়ত, সঙ্ঘ পরিবারকে মোদি জানিয়েছিলেন, তাকে প্রার্থী করা হলে তিনি হিন্দুত্ববাদী কর্মসূচিকে বিশেষভাবে গুরুত্ব দেবেন। এদিকে ভারতে পরবর্তী লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদি প্রধান বিরোধী দল বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী মনোনীত হলেও যুক্তরাষ্ট্রের ভিসা পেতে তার ক্ষেত্রে বিশেষ বিবেচনা করা হবে না বলে ওয়াশিংটন থেকে জানিয়ে দেয়া হয়েছে। অন্য ভারতীয়রা যেভাবে ভিসার জন্য আবেদন করেন মোদিকেও সেভাবে আবেদন করার আহ্বান জানানো হয়েছে বলে এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যারি হাফ বলেছেন, গুজরাটের সম্মানিত মুখ্যমন্ত্রী হলেও তার ক্ষেত্রে আমাদের দীর্ঘমেয়াদি ভিসা প্রক্রিয়ায় বিশেষ বিবেচনার কোন সুযোগ নেই। তাই তাকে অন্যদের মতো ভিসার আবেদন করার আহ্বান জানানো হলো এবং পর্যবেক্ষণের জন্য তাকে অপেক্ষা করতে হবে।----ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়