Sunday, September 15

দৌলতপুরে পানিতে ডুবে ও ডায়রিয়ায় ৮ জনের মৃত্যু


কুষ্টিয়া: ফুলে ফেঁপে সর্বগ্রাসী হয়ে উঠা প্রমত্তা পদ্মা নদীর পানি কমতে শুরু করেছে। তবে কুষ্টিয়ার দৌলতপুরে বন্যার পানিতে তলিয়ে যাওয়া দুই ইউনিয়নের ৩৭টি গ্রামের লক্ষাধিক মানুষের অবর্ননীয় দুঃখ কষ্ট যেন কমছেই না। গত কয়েক দিন ধরে বন্যার পানি কমতে থাকায় ডায়রিয়াসহ বিভিন্ন প্রকার পানিবাহিত রোগ দেখা দিয়েছে। এবারের বন্যায় শিশুসহ অন্তত ৮জন মারা গেছে। সেই সাথে দুর্গত এলাকায় ত্রাণ তৎপরতা অপ্রতুলের অভিযোগ রয়েছে। দুই মাসের অধিক সময় বন্যার পানিতে তলিয়ে থাকা উপজেলার রামকৃষ্ণপুর ও চিলমারী ইউনিয়নের সার্বিক বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। এ দুই ইউনিয়নের ৩৭টি গ্রামের মধ্যে ৩৭টি গ্রামই পানিবন্দী থাকার পাশাপাশি বাড়ি-ঘরে পানি ঢুকে পড়ায় খেয়ে না খেয়ে সীমাহীন কষ্টের মধ্যে দিন যাপন করছে লক্ষাধিক মানুষ। সেই সাথে এবারের বন্যায় বিনষ্ট হয়েছে প্রায় ১৫’শ হেক্টর জমির উঠতি আউশ ধান, পাটসহ অন্যান্য ফসল। পানি বন্দী রয়েছে ৪টি বিজিবি ক্যাম্পসহ অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান। বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকটের পাশাপাশি দেখা দিয়েছে পানিবাহিত রোগসহ বিভিন্ন প্রকার রোগ-বালাই। ইতিমধ্যে রামকৃষ্ণপুর ইউনিয়নে ২জন এবং চিলমারী ইউনিয়নের ৬ জন পানিতে ডুবে ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন।
এদিকে বন্যা দুর্গত এলাকায় সরকারীভাবে যে পরিমান ত্রান বিতরণ করা হয়েছে তা চাহিদার তুলনায় একেবারেই অপ্রতুল। আবার অনেকেই এখনো পর্যন্ত কোন ত্রাণ সামগ্রী পাননি বলে অভিযোগ করেছেন।
স্থানীয় জনপ্রতিনিধিরা বলছেন বন্যা কবলিতদের মত তারাও অসহায়। পর্যাপ্ত ত্রাণ বরাদ্দ না পাওয়ায় তারা বন্যার্ত অসহায় মানুষের পাশে দাঁড়াতে হিমসিম খাচ্ছেন।
রামকৃষ্ণপুর ইউপি চেয়ারম্যান রিয়াজুল হক জানান, দুই মাসের অধিক সময় তার ইউনিয়ন পানি বন্দী থাকায় মানুষের দুঃখ দূর্দশার শেষ নেই। সরকারীভাবে যা সাহায্য সহযোগিতা পেয়েছি তা বন্যা কবলিত অসহায় মানুষের প্রয়োজনের তুলনায় কম। চিলমারী ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ আহমেদ সেও একই সুরে কথা বলে জানান, বন্যার পানি কমতে শুরু করেছে। এখন পানি বাহিত রোগ ছড়িয়ে পড়বে। ইতিমধ্যে তার ইউনিয়নে ২জন ডায়রিয়ায় এবং শিশুসহ ৪জন পানিতে ডুবে মারা গেছে। দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মন্ডল জানান, বন্যা কবলিতদের মাঝে ত্রান তৎপরতা অব্যাহত রয়েছে এবং তাদের মাঝে আর ত্রান সহায়তা প্রদান করা হবে।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়