Friday, September 6

পরমাণুর আলোচনায় নেতৃত্ব দেবেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু আলোচনার গুরুত্বপূর্ণ দায়িত্ব পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করেছেন। তিনি বৃহস্পতিবার পরমাণু আলোচনার দায়িত্ব সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে স্থানান্তরের নির্দেশ দেন। 

তার এ নির্দেশের ফলে এখন থেকে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও জার্মানীর সমন্বয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ইরানি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। এর আগে সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব সাঈদ জালিলি এ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

৫+১ গ্রুপ নামে খ্যাত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে এ পর্যন্ত ইরানের বেশ কয়েক দফা বৈঠক হয়েছে। এসব বৈঠকে মূলত ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনা হয়েছে।  দু’পক্ষের মধ্যে সর্বশেষ আলোচনা অনুষ্ঠিত হয় কাজাখস্তানের রাজধানী আলমাতিতে গত ৬ এপ্রিল। তার আগের আলোচনাও অনুষ্ঠিত হয়েছিল আলমাতিতেই ফেব্রুয়ারির ২৬ তারিখে।  


এর আগে গতমাসে ছয় জাতিগোষ্ঠির পক্ষ থেকে তাদের প্রধান আলোচক ক্যাথেরিন অ্যাশ্টোন ইরানের নতুন প্রশাসনের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেন। এর জবাবে প্রেসিডেন্ট হাসান রুহানি অ্যাশ্টোনকে জানান, তেহরানও আলোচনায় বসতে রাজি আছে; তবে আলোচনা হতে হবে অর্থবহ। ড. রুহানি বলেন, আলোচনার নামে সময়ক্ষেপণ চায় না তেহরান। পরমাণু ইস্যুতে একটি সমাধান জরুরি।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়