Monday, September 9

শপথ নিচ্ছেন পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট মামনুন

ঢাকা: পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট মামনুন হোসাইন সোমবার  শপথ নিচ্ছেন। তিনি হচ্ছেন পাকিস্তানের ১২তম প্রেসিডেন্ট । এর আগে দীর্ঘ পাঁচ বছর  প্রেসিডেন্ট হিসেবে একটানা  দায়িত্বপালন করার পর রোববার  ক্ষমতা ত্যাগ করেন আসিফ আলি জারদারি।  সোমবার ডন পত্রিকা এ খবর জানায়।
 
পাকিস্তানের প্রধান বিচারপতি ইফতিখার মোহাম্মদ চৌধুরী তাকে শপথ বাক্য পাঠ করাবেন। শপথ অনুষ্ঠানে সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি ও প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ উপস্তিত থাকবেন। এছাড়া মন্ত্রিসভার অন্যান্য সদস্যদেরও উপস্থিত থাকার কথা রয়েছে।
 
গত জুলাই মাসে ন্যাশনাল অ্যাসেম্বলি এবং সিনেট সদস্যদের ২৭৭ ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হন মামনুন। জয়ের জন্য তার প্রয়োজন ছিল ২৬৩টি ভোট। তবে জারদারির দল পাকিস্তান পিপলস পার্টি এ নির্বাচন বয়কট করেছিল।
 
মামনুন হলেন সিন্ধু প্রদেশের সাবেক গভর্নর এবং পেশায় একজন বস্ত্র ব্যবসায়ী। ভারতীয় বংশোদ্ভূত ৭৩ বছর বয়সী মামনুন হোসাইনের জীবনের অধিকাংশ সময় কেটেছে করাচিতে। তিনি একটি টেক্সটাইল প্রতিষ্ঠানের মালিক। ১৯৯৭ থেকে ১৯৯৯ পর্যন্ত দ্বিতীয় মেয়াদে নওয়াজ শরিফের প্রধানমন্ত্রিত্বকালে করাচি চেম্বার অব ইন্ডাস্ট্রির সভাপতির দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯৯ সালে নওয়াজ শরিফ তাকে সিন্ধু প্রদেশের গভর্নর নিযুক্ত করেন। তবে সামরিক অভ্যুত্থানে নওয়াজ শরিফ ক্ষমতাচ্যুত হলে তার মেয়াদকাল সংক্ষিপ্ত হয়।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়