Tuesday, September 10

ইতিহাস গড়লেন আসিফ আলি জারদারি


ঢাকা: ক্ষমতার মেয়াদ শেষ করে শান্তিপূর্ণ উপায়ে বিদায় নিলেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। পাকিস্তানে তো বিরলই উপমহাদেশের অনেক দেশেই এ ঘটনা বিরল। তিনি ছাড়া পাকিস্তানের আর কোন প্রেসিডেন্ট শান্তিতে ক্ষমতা হস্তান্তর করতে পারেননি। তাদের বিদায় হয়েছে হয়তো অভ্যুত্থানের মাধ্যমে না হয় চরম অবমাননার মাধ্যমে।

 তিনিই পাকিস্তানের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে নাম লেখালেন, যিনি গণতান্ত্রিকভাবে নির্বাচিত এবং পূর্ণ মেয়াদ ক্ষমতা শেষে গণতান্ত্রিকভাবে নির্বাচিত আরেকজন প্রেসিডেন্ট মামনুন হোসেনের কাছে ক্ষমতা তুলে দিলেন। ক্ষমতার মেয়াদে তিনি সংবিধানে ১৮তম সংশোধনী এনেছেন। এর মাধ্যমে তিনি পাকিস্তানের কেন্দ্রীয় শাসনকে শক্তিশালী করেছেন। স্থিতিশীল করেছেন গণতন্ত্রকে। এ সংশোধনের মাধ্যমে দেশে পার্লামেন্টারি সরকার পুনঃপ্রতিষ্ঠা করেন। কেন্দ্রীয় সরকারকে শক্তিশালী করতে বেশ কিছু প্যাকেজ হাতে নেন। এর মধ্যে রয়েছে ফাতা সংস্কার, আগহাজে হাক্ক বেলুচিস্তান ও ন্যাশনাল ফিন্যান্স কমিশন এওয়ার্ড, গিলগিট, বাল্টিস্তানের স্বায়ত্তশাসন প্রভৃতি। অর্থনৈতিক ও নিরাপত্তা বিষয়ক অনেকগুলো চ্যালেঞ্জ ছিল তার সামনে। 

তারপরও পার্লামেন্ট ছিল শক্তিশালী। অনেক আইন পাস হয়েছে। বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করেছেন। নিশ্চিত করেছেন স্বাধীন নির্বাচন কমিশন। তিনিই শুরু করেন বিরোধী শিবিরকে ঘায়েল না করে রাজনীতি। পুনর্জাগরণের বা একত্রিকরণের নীতির কারণে তিনি সংখ্যালঘু সরকারগুলোকে একত্রিত রাখতে পেরেছেন ৫ বছর। সব দলকে জাতীয় নিরাপত্তাসহ জাতি গঠনের প্রতিটি পদক্ষেপে তিনি সব দলকে সঙ্গে রেখেছেন।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়