Saturday, September 7

দেবপ্রিয়র বাসায় ইউনুস-আবেদ-মজীনা

ইদানিংকালে দেশের রাজনৈতিক অঙ্গনে একটি ‘বড় ফ্যাক্টর’ হয়ে গেছেন বাংলাদেশের প্রথম এবং একমাত্র নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। সরকার পক্ষের অভিযোগ ইউনূস বিএনপি’র এজেন্ডা বাস্তবায়নে মাঠে নেমেছে। সর্বশেষ শনিবার দুপুরে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ সিপিডি’র বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যের গুলশানের বাসায় ইউনূসের বৈঠকের খবর পাওয়া গেছে। বৈঠকে ব্র্যাকের চেয়ারপারসন ফজলে হাসান আবেদ ও মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনাও উপস্থিত ছিলেন। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, ড. ইউনূসসহ অন্যরা দুপুরে দেবপ্রিয়র বাসায় যান। বেলা দুইটায় তাদের বৈঠক শেষ হয়। তবে কী বিষয়ে তাদের মধ্যে আলাপ হয়েছে, সে সম্পর্কে জানা যায়নি। 

এর আগে বৃহস্পতিবার রাতে দেবপ্রিয়র বাসায় আরো কয়েকজন নেতানেত্রীর যোগযোগের খবর পাওয়া যায়। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ আহমেদ, আমেরিকার রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা, ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ, কানাডার হাইকমিশনার হিথার ক্রুডেন বৈঠক করেছিলেন। রাত আটটার দিকে দেবপ্রিয়র বাসায় উল্লেখিতরা যান এবং রাত ১১টায় সেখান থেকে বেরিয়ে আসেন। 

দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও আগামী জাতীয় নির্বাচনের পদ্ধতি বা রুপরেখা নিয়ে তাদের মধ্যে আলোচনা হয় বলে সূত্র নিশ্চিত করেছিল। বৃহস্পতিবারের বৈঠকে অন্যান্যের মধ্যে সিপিডির চেয়ারম্যান অধ্যাপক ড. রেহমান সোবহান, সিপিডি’র নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান, জাপার প্রেসিডিয়াম সদস্য ব্যরিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু উপস্থিত ছিলেন। 

দেশের রাজনীতিতে ক্রমশই প্রভাব বিস্তার করছেন এ নোবেল বিজয়ী। সরকারের সাথে ইউনূসের বিরোধের সূত্রপাত হয় মূলত গ্রামীণব্যাংকে নিয়েই। সরকার ব্যাংটির মালিকানা নিয়ে দ্বন্দ্বে জড়িয়ে ড. মুহাম্মদ ইউনূসের সাথে। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু সম্প্রতি বলেছেন, ‘ইউনূস ঘোমটা খুলেছেন।’ বস্ত্র ও পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী বলেছেন, ‘নোবেল বিজয়ী ড. ইউনূস একজন রাষ্ট্রদ্রোহী। কারণ তিনি সংবিধান লঙ্ঘন করে তত্ত্বাবধায়ক সরকারের কথা বলেছেন। এর জন্য তার বিচার হওয়া উচিত।’ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, ‘সঙ্কট নিরসনে দূতিয়ালির প্রয়োজন নেই।’ 

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যবসাচিন্তকের একটি তালিকা করেছে মার্কিন দৈনিক ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’। এ তালিকায় স্থান পেয়েছেন শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। এতে ১৫ জনের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে ইউনূসের অবস্থান ১১ তম। বিশ্বের সবচেয়ে সম্পদশালী ব্যক্তিদের সম্মেলনেও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূস ও মার্কিন ধনকুবের ওয়ারেন বাফেটকে আজীবন সম্মাননা দেয়া হয়। ---পরিবর্তন

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়