Sunday, September 15

রংপুরে খালেদা জিয়ার অপেক্ষায় জনতার ঢল

রংপুর: রংপুরের জনসভায় যোগ দিতে বগুড়া থেকে রওনা দিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। দুপুর ১২টায় তিনি রংপুরের উদ্দেশ্যে রওনা দেন। বেলা দুইটার দিকে তার গাড়িবহর রংপুর সার্কিট হাইজে এসে পৌছাবে। পরে বিকেল ৪টায় তিনি জনসভা মঞ্চে যাবেন।

এদিকে বেগম জিয়ার রওনার খবরে উপলক্ষে হাজার হাজার জনতার ঢল নেমেছে রংপুরে। সকাল থেকে মিছিলে মিছিলে প্রকম্পিত রংপুর। তাকে বরণে প্রস্তুত রয়েছে ৩০টি ঘোড়ার গাড়ির বহর।

অন্যদিক নানা বাঁধা-বিপত্তি সত্ত্বেও রংপুর পুলিশ সুপার অফিস থেকে মেডিকেল মোড় পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার এলাকাজুড়ে শো-ডাউন দিয়েছে শিবির।

আয়োজন কমিটি ধারণা করছে, বেলা ১২টা পার হতে না হতেই ঐতিহাসিক রংপুর জিলা স্কুলের মাঠ কানায় কানায় ভরে যাবে। জনসমাগমের যে ধারণা করা হয়েছে তা পেরিয়ে যাবে। নগরীতে তিল ধরণের ঠাই থাকবে না।

রংপুর বিএনপি জানিয়েছে, বেলা ২ টায় রংপুরের প্রবেশ দ্বার নগরীর মডার্ন মোড়ে বরণ করা হবে নেত্রীকে। নগরীর মডার্ণ মোড় থেকে ৩০টি ঘোড়ার গাড়ির বহর দিয়ে চেক পোষ্টে আনা হবে বেগম জিয়াকে। চেকপোষ্ট থেকে শুরু হবে রংপুরের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক কর্মকা- দিয়ে ডিসপ্লে দিয়ে বরণ।

শুরুতেই ডিস্পেø হবে ধান চাষ, কাস্তে দিয়ে ধান কাটা, ঘারে করে বাংকে দিয়ে ধানের আঁটি নিয়ে যাওয়া এবং মাড়াই করার দৃশ্য। এর পর কার্যক্রমে থাকবে মুটো জাল। চটকা জাল দিয়ে মাছ ধরা, পালকিতে চরে নব দম্পত্তির শশুর বাড়ি যাওয়া, কলসি কাধে গ্রামীণ গৃহবধুর পানি নিয়ে যাওয়া, বিয়ের গীতসহ বিভিন্ন ঐতিহ্যের ডিসপ্লে।

চেকপোষ্ট থেকে সার্কিট হাউজের গেট পর্যন্ত খালেদার গাড়ি বহরের সামনে এসব ডিসপ্লে করা হবে। এরপর সার্কিট হাউস থেকে বের হয়ে জনসভায় জনসভা স্থলে যাওয়ার জন্য জিলা স্কুলের গেটে আসা মাত্রই মঞ্চ থেকে জাসাসের লাল ও সবুজ পোষাকের ২০ জন শিল্পী গান পরিবেশন করবে‘ বাংলাদেশ আমা জীবন’ গানটি।

খালেদা জিয়া মঞ্চে উঠা মাত্রই তাকে বরণ করে গাওয়া হবে ‘বাবা কেরামত আলীর দোয়ায় ভড়া ধরলা তিস্তার পলিত গড়া বেগম রোকেয়ার জন্ম ধন্য দেশ হামার রংপুর’, আইসো খালেদা জিয়া জলপান খায়া ধরি ভাওয়াইগানের সুর গানটি।

এসময় মঞ্চের সামনে ফাঁকা জায়গা এই গানের সাথে সাথে গ্রামীণ চেকের শাড়ি পরিহিত ২৫ জন শিল্পী নৃত্য পরিবেশন করবে। এর পর হাড়ি ভাঙ্গা আমের চাড়া,শতরঞ্চি উপহার পরে কোরআন তেলওয়ামের মধ্যদিয়ে অনুষ্টান শুরু হবে।

সৌন্দর্য বর্ধণ এবং নিরাপত্তার জন্য মঞ্চের সামনে প্রথম সারিতে লাল টি-শার্ট গায়ে ছাত্রদল, সবুজ টি-শার্টে যুবদল এবং সোনালী টি-শার্টে স্বেচ্ছাস্বেকদলের ১৫ হাজার নেতাকর্মী থাকবে। অন্যদিকে মঞ্চের পাশেই মাথায় ঝাপি নিয়ে মাঠে থাকবে কৃষকদলের ১ হাজার নেতাকর্মী।

জানা গেছে, সভাস্থলে ২৫০টি মাইক ছাড়াও নগরীর পায়রা চত্বর, জাহাজ কোম্পানী মোড়, হয়ে শাপলা চত্বর, সিইও বাজার, মেডিকেল মোড়, চেকপোষ্ট ও টার্মিনাল পর্যন্ত মাইকে দেয়া হয়েছে। এছাড়াও নগরীর কেরামতিয়া স্কুল মাঠ, সিও বাজার, পায়রা চত্বর, শাপলা চত্বরসহ নগরীর ৬টি পয়েন্টে বড় পর্দায় জনসভা দেখানোর ব্যবস্থা করা হয়েছে।

আয়োজন কমিটির সুখ পাত্র বিএনপির রংপুর বিভাগীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও সাবেক মস্ত্রী আসাদুল হাবিব দুলু সকালে ঢাকাটাইমসকে জানান, ‘আমরা ১০ লক্ষাধিক জন সমাগমের টার্গেট নিয়েছি। ইনশাআল্লাহ তা পূরণ হবে। সব আয়োজন শেষ। এখন নেত্রীকে গ্রহণ করার পালা।’----ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়