Wednesday, September 18

‘১৮ বছরের কম বয়সীরাও জাতীয় পরিচয়পত্র পাবে’

ঢাকা, ১৮ সেপ্টেম্বর  : ১৮ বছরের কম বয়সীরা জাতীয় পরিচয়পত্র পাবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ। বুধবার দুপুরে শেরেবাংলা নগরে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, বিভিন্ন বয়সীদের জাতীয় পরিচয়পত্র দেয়ার বিধান রেখে আইন হতে যাচ্ছে। আইনটি পাস হলে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। ১৮ বছরের কম বয়সীরা জাতীয় পরিচয়পত্র পাবে কিন্তু ভোটার তালিকাভুক্ত হবে না।

তিনি বলেন, হালনাগাদ ভোটার তালিকায় অন্তর্ভুক্ত প্রায় ৭০ লাখ জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন। ইতিমধ্যে জাতীয় পরিচয়পত্র তৈরি হয়েছে। তথ্য সংগ্রহকারীদের মাধ্যমেই পরিচয়পত্র বাড়ি বাড়ি পৌঁছে দেয়া হবে। 

চলতি মাসেই ঢাকায় বিতরণ শুরু হবে জানিয়ে তিনি বলেন, অক্টোবরে সারাদেশে বিতরণ শুরু হবে। আশা করছি ওই মাসে বিতরণ শেষ হবে। তবে মফস্বল এলাকায় বাড়ি বাড়ি পৌঁছে দেয়া হবে নাকি এক জায়াগ থেকে বিতরণ করা হবে- তা এখনও নির্ধারণ করা হয়নি। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিভিন্ন সময় যারা ভোটার হয়েছেন কিন্তু জাতীয় পরিচয়পত্র নেননি সেসব অবিতরণকৃত কার্ড একইসঙ্গে দেয়া হবে।

প্রসঙ্গত, গত বছরের মার্চে ভোটার তালিকা হালনাগাদ শুরু হয়ে তা ডিসেম্বরে শেষ হয়। এতে প্রায় ৭০ লাখ নতুন ভোটার অন্তর্ভুক্ত হয়েছে। নতুন ভোটারসহ দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ৯ কোটি ২১ লাখের বেশি।

(জাস্ট নিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়