Sunday, September 15

নতুন ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে ইসরাইল


ঢাকা: ইহুদিবাদী ইসরাইলের একজন সেনা কর্মকর্তা বলেছেন, তাদের হাতে থাকা সর্বাধুনিক ‘অ্যারো’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা অত্যন্ত নিখুঁতভাবে প্রতিপক্ষের ক্ষেপণাস্ত্র হামলা ব্যর্থ করে দিতে সক্ষম।

 ইসরাইলি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের (আইএআই) কর্মকর্তা ইনবাল ক্রেইস শনিবার তেলআবিবে বলেছেন, তাদের এ প্রতিরক্ষা ব্যবস্থার সর্বশেষ সংস্করণের নাম দেয়া হয়েছে অ্যারো-৩।  এ প্রতিরক্ষা কার্যক্রমের প্রধান ক্রেইস আরো বলেন, অ্যারো-৩ আকাশের অনেক উচ্চতায় যে কোন ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করে দিতে সক্ষম।

 গত ফেব্রুয়ারি মাসে আমেরিকার সহায়তায় অ্যারো-৩- এর প্রথম পরীক্ষা চালায় ইহুদিবাদী ইসরাইল। অ্যারো সিরিজের প্রথম ব্যবস্থার পরীক্ষা চালানো হয় ২০০০ সালের অক্টোবর মাসে। তবে অ্যারো-৩ পুরোপুরি কার্যকর হতে আরো অন্তত দু’বছর সময় লাগবে বলে ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেস টিভি জানিয়েছে।

 ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ও লেবাননের ইসরাইল বিরোধী প্রতিরোধ সংগঠন হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা থেকে রক্ষা পেতে মূলত নিজের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার আধুনিকায়ন করছে তেলআবিব। এ ছাড়া, সম্প্রতি সিরিয়া হুমকি দিয়েছিল, দেশটি আক্রান্ত হলে ইসরাইলে পাল্টা আঘাত হানা হবে।

২০০৬ সালের ৩৩ দিনের যুদ্ধে ইসরাইলে হাজার হাজার স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তেলআবিবকে পর্যদুস্ত করেছিল হিজবুল্লাহ। এ ছাড়া, গত বছরের ২২ দিনের যুদ্ধে গাজা থেকে তেলআবিব পর্যন্ত ক্ষেপণাস্ত্র পৌঁছে দিয়েছিল ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়