Sunday, September 22

চীন, দক্ষিণ এশিয়ার দেশসমূহের মধ্যে সম্পর্ক জোরদারের আহ্বান স্পিকারের


ঢাকা: চীন ও দক্ষিণ এশিয়ার দেশসমূহের মধ্যে সম্পর্ক জোরদারের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। রোববার জাতীয় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। চীনের কুনমিংয়ের হাইজেং কনভেনশন হল এ ইন্টারন্যাশনাল ডে অব পিস ২০১৩ অ্যান্ড চায়না সাউথ এশিয়া পিস অ্যান্ড ডেভলপমেন্ট ফোরামের একটি উচ্চপর্যায়ের বৈঠকে তিনি এ কথা বলেন তিনি।

এই অঞ্চলের স্বার্থে ব্যবসা-বাণিজ্য, অবকাঠামো উন্নয়ন প্রভৃতি ক্ষেত্রে এক সঙ্গে কাজ করা জরুরি। এছাড়া জলবায়ু পরিবর্তনের বিরূপতা মোকাবেলায়ও এই দেশসমূহকে এক সাথে কাজ করতে হবে বলে উল্লেখ করেন স্পিকার। বাংলাদেশ ও চীনের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে স্পিকার বলেন, এই দুদেশের মধ্যে দীর্ঘদিনের ঐতিহাসিক ও উষ্ণতাপূর্ণ সম্পর্ক রয়েছে। বাংলাদেশ ও চীনের মধ্যে প্রায় ১০ বিলিয়ন ডলারের বাণিজ্য হলেও বাংলাদেশের বাণিজ্য ঘাটতি অনেক বেশি। স্পিকার এই বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে দুদেশকে এক সাথে কাজ করার জন্য আহ্বান জানান।

বৈঠকে পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলির ডেপুটি স্পিকার মুর্তজা জাভেদ আব্বাসি, মিয়ানমার পার্লামেন্টের ডেপুটি স্পিকার ইউ নন্দা কাওসার, চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের কাউন্সিলর ওয়াং লিপিং এবং ইউনান প্রভিন্সের চায়না কমিউনিস্ট পার্টির জেনারেল সেক্রেটারি কিউ হি অংশগ্রহণ করেন। এ সময় সংসদ সদস্য চেমন আরা বেগম ও চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আজিজুল হক উপস্থিত ছিলেন।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়