Saturday, September 7

সিরিয়া অভিযানে জাতিসংঘের অনুমোদন চাইবে না যুক্তরাষ্ট্র


ঢাকা: সিরিয়া কথিত রাসায়নিক হামলার জন্য সরকারকে দায়ী করে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে হামলার পরিকল্পনায় এখন আর জাতিসংঘের অনুমোদন চাইবে না যুক্তরাষ্ট্র। এদিকে যে কোন ধরনের সামরিক অভিযান সিরিয়ায় সামপ্রদায়িক সহিংসতা মারাত্মক আকারে ছড়িয়ে দেবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন। 

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংও বলেছেন সিরিয়াতে কোন ধরনের অভিযান চালাতে হলে সেটা জাতিসংঘের অনুমোদন সাপেক্ষেই করা উচিত। বৃহস্পতিবার সিরিয়া বিষয়ে নিরাপত্তা পরিষদের সঙ্গে কাজ করার চেষ্টা পরিত্যাগ করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে মার্কিন দূত সামান্থা পাওয়ার বলেছেন পাঁচ স্থায়ী সদস্যের নিরাপত্তা পরিষদে বৃটেন গত সপ্তাহে যে খসড়া প্রস্তাব উত্থাপন করেছিল সেটা দৃশ্যত অকার্যকর হয়ে গেছে। তিনি বলেন, ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ আন্তর্জাতিক শান্তি এবং নিরাপত্তা রক্ষার অভিভাবক হিসেবে দায়িত্ব পালনে ব্যর্থতার পরিচয় দিয়েছে। সামান্থা বলেন, জেনেভায় আড়াই বছরের শান্তি আলোচনার পর এবং রাসায়নিক অস্ত্র বিষয়টি সুরাহা করার জন্য কয়েক মাস চেষ্টার পর আমাদের উপলব্ধি, সিরিয়ার মানবিক বিপর্যয় এড়ানোর পথে নিরাপত্তা পরিষদের সামনে কোন কার্যকর রাস্তা নেই। 

এ জন্য রাশিয়াকে দায়ী করে যুক্তরাষ্ট্র অভিযোগ জানিয়ে বলেছে, রাশিয়া নিরাপত্তা পরিষদকে জিম্মি করে রেখে মিত্র সিরিয়াকে নিরপরাধ শিশুদের বিরুদ্ধে বিষাক্ত গ্যাস প্রয়োগের সুযোগ করে দিচ্ছে। বিষয়টির তদন্তে নিয়োজিত জাতিসংঘের বিশেষজ্ঞ দল এখানও তাদের অনুসন্ধানের ফলাফল প্রকাশ করেনি। জাতিসংঘের তদন্ত ফলাফল প্রকাশের পর নিশ্চিত হয়ে সিরিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্বের অধিকাংশ রাষ্ট্র। কিন্তু এ বিষয়ে জাতিসংঘের সাড়ার বিষয়ে হতাশা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। সামান্থার এ বক্তব্যের পর বিশ্লেষকরা ধারণা করছেন, সিরিয়ায় হামলা চালাতে জাতিসংঘের অপেক্ষায় থাকবে না যুক্তরাষ্ট্র। এদিকে জাতিসংঘের মহাসচিব বান কি-মুন বলেছেন, সিরিয়ায় কেন ধরনের সামরিক অভিযান সেখানে সামপ্রদায়িক সহিংসতা মারাত্মক আকারে ছড়িয়ে পড়বে।

 শুক্রবার উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক জোট জি২০ সম্মেলনের ফাঁকে যুক্তরাজ্যের উদ্যোগে সিরিয়া প্রসঙ্গ নিয়ে আয়োজিত এক বিশেষ বৈঠকে এ হুঁশিয়ারি দেন তিনি। সিরিয়া বিষয়ে বিরোধপূর্ণ অবস্থান ত্যাগ করে এর জনগণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিশ্ব সমপ্রদায়ের প্রতি আহ্বান জানান মুন। বান কি-মুন বলেন, আমি অবশ্যই হুঁশিয়ারি দিয়ে বলছি, অবিবেচনাপ্রসূত কোন সামরিক পদক্ষেপ সিরিয়াতে মারাত্মক ও দুঃখজনক পরিণতি ডেকে আনবে। এ ছাড়া, সেখানে সামপ্রদায়িক সহিংসতা আরও বৃদ্ধির আশঙ্কা বাড়াবে। সমপ্রতি জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, গৃহযুদ্ধের ফলে সিরিয়া থেকে ২ কোটিরও বেশি মানুষ পালিয়ে গেছে। সিরিয়ায় পশ্চিমাদের সম্ভাব্য সামরিক হামলাকে ভারতও সমর্থন করছে না। শুক্রবার জি ২০ সম্মেলনে সিরিয়া ইস্যুতে নিজের অবস্থান ব্যক্ত করে  মনমোহন সিং বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে সামরিক হামলার পক্ষে নয় ভারত। 

তিনি বলেন সিরিয়ার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করতে হলে সেটা অবশ্যই জাতিসংঘের অবকাঠমোর মধ্যে থেকেই করতে হবে। জাতিসংঘের বাইরে যেয়ে কোন ধরনের পদক্ষেপ নেয়া মোটেও ঠিক হবে না। সিরিয়ার বিরুদ্ধে সামরিক হামলা হতে তার পরিণতি ভাল হবে না বলে হুঁশিয়ার করেছে রাশিয়া, চীন ও ইরান। সিরিয়ার পার্লামেন্টের প্রধান জিহাদ- আল- লাহহাম মার্কিন কংগ্রেসের প্রতি বাসার সরকারের বিরুদ্ধে সামরিক অভিযান না চালানোর আহ্বান জানিয়েছেন।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়