Friday, September 20

গ্রহণযোগ্য নির্বাচনকালীন সরকার ছাড়া নির্বাচনী আইন সংশোধনে লাভ নেই


ঢাকা: গ্রহণযোগ্য নির্বাচনকালীন সরকার ব্যবস্থা ছাড়া নির্বাচনী আইন সংশোধনের উদ্যোগে কোনো লাভ হবে না বলে মনে করছেন নাগরিক সমাজের প্রতিনিধিরা। নির্বাচন কমিশনকে শক্তিশালী করে, এর অধীনেই নির্বাচনের কথা বলা হলেও সরকার এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপও গ্রহণ করেনি বলে মনে করেছেন তারা। শুক্রবার সকালে ইলেকশন ওয়ার্কিং গ্রুপ আয়োজিত গণপ্রতিনিধিত্ব আদেশ পর্যোলেচনা বিষয়ক গোলটেবিল বৈঠকে উঠে আসে এসব কথা।

সম্প্রতি মন্ত্রিসভায় অনুমোদিত গণপ্রতিনিধিত্ব আদেশ-আরপিও বিভিন্ন ধারা পর্যালোচনা করতে বৈঠকের আয়োজন করে বিভিন্ন বেসরকার সংস্থার সমন্বয়ে গঠিক ইলেকশন ওয়ার্কিং গ্রুপ। নাগরিক সমাজ ও রাজনীতিকরা এতে অংশ নিয়ে আরপিওর বিভিন্ন অসামঞ্জস্যসহ নির্বাচনকে ঘিরে বর্তমান রাজনৈতিক পরিস্থিতির বিশ্লেষণ উঠে আসে আলোচনায়।

শুধুমাত্র আইনগতভাবে নির্বাচনী আইন সংসদে পাস করলেই নির্বাচনী সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা যাবে না উল্লেখ করেন বিশেষজ্ঞরা। আরপিওর এসব বিতর্কিত ধারা ও ভোটার তালিকাসহ বেশকিছু বিষয়ে নির্বাচন কমিশনকে অবস্থান পরিষ্কার করার আহ্বান জানানো হয়। সংসদ সদস্যদের স্বপদে বহাল রেখে কতটুকু সুষ্ঠু নির্বাচন সম্ভব তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

সুজন সম্পাদক ড. বদিউল আলম মজমুদার বলেন, ‘নির্বাচনী তফশিল ঘোষণা করা হয়নি, কিন্তু প্রচার প্রচারণা চলছে। তাদেরকে অগাধ ক্ষমতা দেয়া হয়েছে। এর মাধ্যমে লেভের প্লেয়িং ফিল্ডটা কি ব্যাহত হচ্ছে কিনা।’

বর্তমান প্রশাসনকে সম্পূর্ণ দলীয় উল্লেখ করে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হাফিজউদ্দিন আহমেদ, নির্বাচনের রিটার্নিং অফিসার জেলা প্রশাসকদের মধ্যে থেকে না করে এ পদে নির্বাচন কমিশনের নিজস্ব কর্মকর্তা নিয়োগের বিধান যুক্ত করার দাবি জানান।

অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের দিয়ে সার্চ কমিটি গঠন করে নির্বাচনী কর্মকর্তা নিয়োগের ব্যাপারে মতামত তুলে ধরেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আরেক সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান। আইন সংশোধনের আগে নির্বাচনকালীন সরকার ব্যবস্থা ঠিক করার ব্যাপারে জোর দেন তিনি।

আকবর আলি খান বলেন, ‘আমরা জানি যে প্রার্থীদের যোগ্যতা সম্পর্কে তথ্য দিতে হবে। ভুল তথ্য দিলে জেল হতে হবে, অমুক হতে হবে, তমুক হতে হবে। রাজনৈতিক দলগুলো বলছে প্রার্থীকে ভোট দেবেন না, প্রতীককে ভোট দেবেন, কলা গাছকে ভোট দেবেন। এখন কলা গাছকে ভোট দিলে আর আলাপ আলোচনা করে কী লাভ। দেখতে হবে যে আসলে ভোটটা কিসের ভিত্তিতে হয়।’---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়