Saturday, September 7

পদ্মায় আটকা ফেরি উদ্ধার হয়নি


মানিকগঞ্জ: নাব্যতা সংকটে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ডুবোচর ও তীব্র স্রোতে ফেরি লঞ্চ চলাচল বিঘিœত হচ্ছে। প্রায়শই নদীতে ফেরি আটকে পড়ায় উভয় ঘাটে সৃষ্ট দুঃসহ যানজটে অগণিত যাত্রীসাধারণ, মালিক-চালক ও সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীরা চরম দুর্ভোগ পোহায়। পচনশীল দ্রব্যসহ জরুরী পণ্য সামগ্রী পরিবহনে চরম অচলাবস্থা সৃষ্টি হয়েছে। কর্তৃপক্ষের নির্দেশনা মতে এ রুট এড়িয়ে ঘুরপথে গন্তব্যে পৌঁছাতে কাচামাল বিনষ্ট, অধিক অর্থ ব্যয় ও সময় ক্ষেপন হচ্ছে।        
জানা গেছে, পদ্মায় তীব্র স্রোতে এ নৌরুটে বুধবার আটকেপড়া রো-রো ফেরি শাহজালাল গতকাল শনিবার এ রিপোর্ট লেখা পর্যন্ত উদ্ধার যায়নি। ফেরিতে পঁচনশীল ও জরুরী পণ্য বোঝাই ১০টি ট্রাক, মাইক্রো-প্রাইভেটকারসহ ১৩টি ছোট যানবাহন রয়েছে।  
বিআইডব্লিউটিএ’র ড্রেজিং ইউনিট নির্বিঘেœ ফেরি-লঞ্চ চলাচলের জন্য এ রুটের স্পর্শকাতর স্থানে ১০দিন আগে ড্রেজিং শুরু করে। বিকল্প চ্যানেল তৈরির একপর্যায়ে গত বুধবার ফেরি চলাচল শুরু হলে কয়েক ঘণ্টা পর আবারোও ফেরি আটকে পড়ার ঘটনা ঘটে।
বিআইডব্লিউটিসি’র আরিচা সেক্টর ম্যানেজার বিদ্যুৎ কুমার সাহা জানান, ৪টি কে-টাইপ  ও অর্ধেক বোঝাই দিয়ে ৪টি রো-রো ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারাপার করা হচ্ছে। ড্রেজিং অব্যাহত থাকলে পূর্ণ বোঝাই দিয়ে ফেরি চালানো সম্ভব হবে।  
এ সংস্থার ডিজিএম শাহাদৎ হোসেন জানান, শাহজালাল ফেরি পাটুরিয়া থেকে অর্ধেক বোঝাই নিয়ে দৌলতদিয়ায় গিয়ে ফেরার পথে পদ্মায় প্রচন্ড স্রোতের কারণে চ্যানেল থেকে সরে ডুবোচরে আটকা পরে। এ রুটে ফেরি চলাচল বন্ধ থাকলে সংস্থা প্রত্যহ প্রায় ১৫ লক্ষ টাকা রাজস্ব আয়ে বঞ্চিত হয়। বিআইডব্লিউটিএ’র ড্রেজিং ইউনিট জরুরী ভিত্তিতে চ্যানেল তৈরি করলেও তীব্র স্রোত ও অত্যাধিক পলি জমে তা ভরাট হয়ে যায়। --ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়