Friday, September 20

ইরান-পাকিস্তান গ্যাস পাইপলাইন প্রকল্পে সহযোগিতা করবে রাশিয়া


ঢাকা: ইরানের সঙ্গে গ্যাস পাইপলাইন প্রকল্পে পাকিস্তানকে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া। মস্কো বলেছে, তারা পাকিস্তান সরকারকে অর্থনৈতিক ও প্রযুক্তিগত দিক দিয়ে এ প্রকল্পে সহযোগিতা করতে চায়।

 রাশিয়ার উপ জ্বালানিমন্ত্রী ইউরি সেন্তিউরিন পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আলোচনাকালে এ সহযোগিতার প্রস্তাব দেন। পাকিস্তানের ইংরেজি দৈনিক ‘দ্যা নিউজ’ এ খবর দিয়েছে। পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে- রাশিয়ার একটি বেসরকারি জয়েন্ট স্টক কোম্পানিও গ্যাস পাইপলাইন প্রকল্পে আর্থিক ও কারিগরি সহযোগিতা করার আগ্রহ দেখিয়েছে। দু’পক্ষই এখন সিদ্ধান্ত নিয়েছে যে, চুক্তির একটি খসড়া তৈরি করবে এবং তা রাশিয়ায় পাঠাবে। এরপর রাশিয়া তা পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে এবং গ্যাস পাইপলাইন প্রকল্পে আর্থিক ও কারিগরি সহযোগিতা দেয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

 
এ প্রকল্পের পাকিস্তান অংশের চূড়ান্ত কাজের উদ্বোধন করা হয়েছে গত ১১ মার্চ। পাকিস্তানের ততকালীন প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি এবং ইরানের সাবেক প্রেসিডেন্ট ড. মাহমুদ আহমাদিনেজাদ চূড়ান্ত পর্বের কাজের উদ্বোধন করেন। এ প্রকল্প নির্মাণ হলে ইরান থেকে বিপুল পরিমাণ গ্যাস নিতে পারবে পাকিস্তান এবং এতে দেশটির মারাত্মক জ্বালানি সংকট অনেকটাই কেটে যাবে। কিন্তু আমেরিকা এ প্রকল্পের বিরোধিতা করছে।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়