Sunday, September 15

ডিজিটাল বাংলাদেশ কর্মসূচিকে এগিয়ে নিতে খুলনায় নির্মিত হচ্ছে হাইটেক পার্ক


খুলনা: খুলনার টেক্সটাইল মিলের জায়গায় বিভাগীয় হাইটেক পার্ক নির্মাণের বিষয়টি চূড়ান্ত পর্যায় রয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান।

অর্থেরও সংস্থান রয়েছে। এখন জমি হস্তান্তর হলেই কাজ শুরু করা যাবে। ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি ত্বরান্বিত করতে বিভাগীয় পর্যায়ে হাইটেক-পার্ক নির্মাণের প্রক্রিয়া চলছে। এরপরই পর্যায়ক্রমে জেলা পর্যায়ে হাইটেক পার্ক নির্মাণ করা হবে।

শনিবার বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত খুলনা বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর একাডেমিক ভবনে ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ভূমিকা’ শীর্ষক আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

এতে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান সভাপতিত্ব করেন।

নজরুল ইসলাম খান বলেন, ‘বর্তমান এবং ভবিষ্যতে বাংলাদেশে তথ্য প্রযুক্তি খাতে বিপুল সম্ভাবনা রয়েছে। এজন্য এই খাতে দক্ষ জনবল তৈরি করতে হবে। দেশে প্রতি বছর পঞ্চান্ন হাজার পাঁচশত আইটিতে দক্ষ জনবলের চাহিদা রয়েছে। বর্তমানে সেক্ষেত্রে তৈরি হচ্ছে মাত্র পাঁচ হাজার পাঁচশত জন।’

তিনি বলেন, ‘ই-বিজিনেস বা ই-কমার্সে আমরা অনেক পিছিয়ে আছি। সরকার এ বিষয়ে নতুন করে গুরুত্বারোপ করেছেন। আগামী ৭-৮ মাসের মধ্যে উপজেলা পর্যায়ে ফাইবার অপটিক্যাল পৌঁছে দেওয়ার প্রচেষ্টা চলছে। পর্যায়ক্রমে এ সুবিধা ইউনিয়ন পর্যন্ত নেওয়া হবে। সরকার আইটিতে প্রশিক্ষিত বিশ হাজার গ্রাজুয়েট এবং দশ হাজার নন-গ্রাজুয়েটকে ওয়ার্ল্ড ক্লাস আইটি প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিয়েছে।’

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুয়েটের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর ও খুবির সাইটে স্কুলের ডিন প্রফেসর রফিকুল ইসলাম।

হাইটেক পার্ক সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন ইসিই ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মনিরুজ্জামান।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়