Monday, September 16

জাতিসংঘের অস্ত্র পরিদর্শক দলের সিরিয়াবিষয়ক প্রতিবেদন জমা

ঢাকা : অস্ত্র পরিদর্শক দল মহাসচিব বান কি মুনের কাছে তাদের তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। আজ সোমবার জাতিসংঘের সাধারণ পরিষদের ১৯৩ সদস্যের কাছেও বিষয়টি উপস্থাপন করা হবে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের অনলাইন সংস্করণে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়।
গণমধ্যমের খবরে বলা হয়, আজ সকালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকে ওই প্রতিবেদন উপস্থাপন করবেন মুন। একই সঙ্গে জাতিসংঘের সাধারণ পরিষদের ১৯৩ সদস্যের কাছেও বিষয়টি উপস্থাপন করা হবে।
প্রতিবেদন জমা দেওয়ার আগে গত শুক্রবার জাতিসংঘের মহাসচিব বান কি মুন জানিয়েছেন, সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের জোরালো প্রমাণ পাওয়া গেছে।
এদিকে সুইজারল্যান্ডের জেনেভায় তিন দিন আলোচনার পর গত শনিবার সিরিয়ার মিত্র রাশিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে দামেস্কের রাসায়নিক অস্ত্রের বিষয়ে মতৈক্যে পৌঁছায়। ওই সমঝোতা অনুযায়ী সিরিয়াকে এক সপ্তাহের মধ্যে তার রাসায়নিক অস্ত্র মজুতের তালিকা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে হস্তান্তর করতে হবে। আগামী বছরের প্রথমার্ধের মধ্যে সেগুলো ধ্বংস করা হবে।
সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ধ্বংসের লক্ষ্যে রুশ-মার্কিন চুক্তিকে আসাদ সরকারের জন্য একটি বিজয় হিসেবে আখ্যায়িত করেছে দামেস্ক। ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওঁলাদ এক সাক্ষাত্কারে ওই চুক্তিকে স্বাগত জানিয়েছেন।
উল্লেখ্য দেশটির বিদ্রোহীরা, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা অভিযোগ করে আসছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনীই গত ২১ আগস্ট রাজধানী দামেস্কের অদূরে রাসায়নিক অস্ত্রের হামলা চালিয়েছে।  সিরিয়ার সরকার এই অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, বিদ্রোহীরাই এই হামলা চালিয়েছে।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়