Sunday, September 15

মিরসরাই পৌর সদরের কোর্ট রোডের বেহাল দশা

মিরসরাই(চট্টগ্রাম): চট্টগ্রামের মিরসরাই পৌরসভার প্রধান সড়কের বেহাল দশায় দুর্ভোগ পোহাচ্ছে পৌরবাসী, শিক্ষার্থী, উপজেলার কর্মকর্তা কর্মচারীবৃন্দ ও দূরদুরান্ত থেকে আসা হাজার হাজার লোকজন। দীর্ঘদিন থেকে মানুষ দুর্ভোগ পোহালেও পৌর কর্তৃপক্ষ কোন কার্যকর উদ্যোগ নিচ্ছেন না বলে অভিযোগ করে স্থানীয়রা। তবে পৌর কর্তৃপক্ষ বলছে শীঘ্রই এই সড়কের কাজ হবে। একই কথা দীর্ঘদিন শোনার কারনে মূলত পৌর কর্তৃপক্ষের আশ্বাসে কেউ ভরসা করতে পারছে না।
মিরসরাই পৌরসভার প্রধান সড়কটির নাম চাঁদপুর-গোভনীয়া সড়ক। সড়কটি কোর্ট রোড হিসেবে পরিচিত। সময়ের পরিক্রমায় এই সড়কের বিভিন্ন অংশের উন্নয়নের দায়িত্ব পেয়েছে সরকারের বিভিন্ন বিভাগ। পৌরসভা গঠনের পর এই সড়ক উন্নয়নের দায়িত্ব বর্তেছে মিরসরাই পৌরসভার ওপর। কিন্তু শুরু থেকে এখন পর্যন্ত এই সড়কের তেমন কোন উন্নয়ন চোখে পড়েনি।
চাঁদপুর গোভনীয়া সড়ক দিয়ে মিরসরাই কলেজ, মিরসরাই কামিল মাদ্রাসা, মিরসরাই পাইলট উচ্চবিদ্যালয়, মিরসরাই বালিকা উচ্চবিদ্যালয়, মিরসরাই কিন্ডারগার্টেন, মিরসরাই এসএম মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়, ও মারুফ মডেল ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা যাতায়াত করে। এ সকল শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী এই সড়ক ব্যবহার করে। তা ছাড়া এই সড়ক দিয়েই মিরসরাই পৌরসভা অফিস ও মিরসরাই উপজেলার বিভিন্ন অফিসে হাজার মানুষ যাতায়াত করে। এই সড়ক দিয়েই মিরসরাই কাঁচা বাজারেও যাতায়াত করে পৌরবাসী ও ব্যবসায়ীরা। একটু বর্ষা হলেই এই সড়কে যাতায়াত কারীদের ওপর নেমে আসে চরম দুর্ভোগ। আর বর্ষা না থাকলে খানাখন্দে ভরা সড়কে যানবাহন নিয়ে পড়তে হয় বিপাকে।
উপজেলায় আসা জোরারগঞ্জ এলাকার শফিউল আলম, শাহেরখালী এলাকার নিজাম উদ্দীন বলেন, এই সড়কটির কি মা বাপ নেই? এটির এই অবস্থা কি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দেখেনা?
মিরসরাই ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ আতিকুল ইসলাম লতিফি বলেন, কলেজের শিক্ষার্থী ও শিক্ষকরা অবর্ননীয় দুর্ভোগ পোহায় এই সড়কে যাতায়াতের সময়। পৌরসভার ব্যবসায়ী ইফতেখার হোসেন এই সড়কের পাশের ড্রেনেজ সিস্টেম নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। নাম প্রকাশ না করার শর্তে একাধিক পৌরবাসী অভিযোগ করেন, সড়কের পাশের বিভিন্ন ভবনের শৌচাগারের ময়লা আবর্জনা এই সড়কের পার্শস্থ ড্রেনে সংযোগ করায় পথচারীরা বাড়তি দুর্ভোগ পোহায়।
মিরসরাইয়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহম্মদ আশরাফ হোসেন বলেন, এই সড়কটি তারা প্রায় প্রতি দিনই ব্যবহার করতে গিয়ে দুর্ভোগে পড়েন। তিনি আরো বলেন প্রতিদিন উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে হাজার হাজার মানুষ এই সড়ক দিয়েই উপজেলার বিভিন্ন অফিসে কাজে আসেন। সেই দর্শনার্থীরা দুর্ভোগের কথা তাদেরকেও জানান।
এ প্রসঙ্গে মিরসরাই পৌরসভার প্রকৌশলী সমর মজুমদার জানান, চাঁদপুর গোভনীয়া সড়কের কাজ খুব শিঘ্রই শুরু হবে। চলতি মাসে একটি উচ্চ পর্যায়ের টিম এই সড়কটি পরিদর্শনে আসবে। ওই টিম ফেরত গিয়ে বিশ্বব্যাংককে একটি রিপোর্ট দেবে। সেই রিপোর্টটি যদি ইতিবাচক হয় তাহলে খুব দ্রুতই কাজ শুরু হবে চাঁদপুর গোভনীয়া সড়কের। তিনি বলেন কাজটি যাতে দ্রুত শুরু করা যায় এব্যাপারে আমরা খুব চেষ্টা চালাচ্ছি।
মিরসরাই পৌরসভার মেয়র মো. শাহজাহান বলেন সড়কটি নিয়ে পৌর কর্তৃপক্ষও বিব্রত। তাই যত দ্রুত সম্ভব ওই সড়কের কাজ শুরু করতে আমরাও তৎপর।--ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়