Thursday, September 19

মাদক নিয়ন্ত্রণে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সিসি ক্যামেরা: সংসদে শিক্ষামন্ত্রী

ঢাকা : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মাদক নিয়ন্ত্রণের জন্য ক্যাম্পাসে সিসি ক্যামেরাসহ মাদক নিয়ন্ত্রণ কমিটি গঠন করা হবে। 

বৃহস্পতিবার সংসদ অধিবেশনের প্রশ্নোত্তরপর্বে এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

বিএনপিদলীয় সংসদ সদস্য এবিএম আশরাফ উদ্দিন নিজানের লিখিত প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মাদক নিয়ন্ত্রণের জন্য ক্যাম্পাসে সিসি ক্যামেরাসহ মাদক নিয়ন্ত্রণ কমিটি গঠন করতে বলা হয়েছে।

গঠিত কমিটি শিক্ষার্থীদের কাউন্সেলিংয়ের মাধ্যমে মাদক সেবন থেকে বিরত থাকার নির্দেশনা দিচ্ছে বলে সংসদকে জানান শিক্ষামন্ত্রী।

সংরক্ষিত আসনে বিএনপিদলীয় সদস্য নিলোফার চৌধুরী মনির এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সারাদেশে কওমি মাদ্রাসাগুলো সরকারি কোনো নীতিমালার আওতাভুক্ত না হওয়ায় সরকারি কোনো সুযোগ-সুবিধা বা এমপিও পায় না।

নাহিদ বলেন, বর্তমানে কওমি মাদ্রাসাগুলো তাদের নিজস্ব নীতিমালা মোতাবেক পরিচালিত হচ্ছে। সরকার এ মাদ্রাসাগুলোকে একটা নিয়মের মধ্যে আনতে চায়।

তিনি জানান, সে লক্ষ্যে ইতিমধ্যেই জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুসারে কওমি মাদ্রাসার শিক্ষা ও ব্যবস্থাপনা শিক্ষাদানের বিষয় এবং কওমী মাদ্রসা শিক্ষা সনদের স্বীকৃতি প্রদানের লক্ষ্যে সুপারিশমালা প্রণয়নের জন্য বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা কমিশন নামে একটি শিক্ষা কমিশন গঠন করা হয়েছে।

সরকারদলীয় সংসদ সদস্য তহুরা আলীর পৃথক এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, সামগ্রিক শিক্ষায় গতিশীলতা আনতে শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল বাস্তবায়নের বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে।

শাহিদা তারেক দ্বীপ্তির এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ অনুযায়ী প্রাথমিকভাবে সাত বছরের মধ্যে স্থায়ী ক্যাম্পাস নির্মাণ করে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে হবে। এক্ষেত্রে ব্যর্থ হলে তাদের সাময়িক অনুমতি বাতিল করা হবে। তবে আরো ৫ বছর নবায়নের সুযোগ রাখা হয়েছে।

অপু উকিলের অন্য এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বলেন, সরকারি প্রাথমিক শিক্ষক নিয়োগ বিধিমালা অনুযায়ী নিয়োগের ক্ষেত্রে ৬০ ভাগ মহিলা, ২০ ভাগ পোষ্য, ২০ ভাগ পুরুষ শিক্ষক নিয়োগের বিধান রয়েছে।

এর সঙ্গে বর্তমানে প্রচলিত মুক্তিযোদ্ধা, আনসার ও ভিডিপি সদস্য, এতিম, শারীরিক প্রতিবন্ধী ও উপজাতি কোটা বিদ্যমান রয়েছে বলে তিনি জানান।

এছাড়া নতুন নিয়োগ বিধিমালা-২০১৩ অনুযায়ী মহিলা প্রার্থীর ক্ষেত্রে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এইচএসসি দ্বিতীয় বিভাগ/সমমান এবং পুরুষ প্রার্থীর ক্ষেত্রে স্নাতক দ্বিতীয় বিভাগ/সমমান করা হয়েছে সংসদকে জানান মন্ত্রী।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়